আতঙ্ক নয়, চাই উচ্চ সতর্কতা

ডেস্ক নিউজ

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৯:৪০ এএম, ৯ মার্চ ২০২০ সোমবার

বিশ্বব্যাপী করোনা আতঙ্কের মধ্যেই বাংলাদেশে করোনা রোগী শনাক্তের তথ্য প্রকাশ হয়েছে। এতে আতঙ্ক দেখা দিয়েছে মানুষের মাঝে। প্রাণঘাতি করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে কি করণীয় এ নিয়ে অনেকেই জানেন না। বর্তমান পরিস্থিতিতে এ ভাইরাস থেকে নিজেকে রক্ষায় করণীয় নিয়ে পরামর্শ দিয়েছেন বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ও একুশে পদকপ্রাপ্ত চিকিৎসক প্রফেসর ডা. এ বি এম আব্দুল্লাহ। 

পাঠকদের দেয়া পরামর্শে তিনি বলেন, করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। বিদেশ ফেরত ২জন ও এক ব্যক্তির স্বজন করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের শারীরিক অবস্থা অনেক ভালো আছে।

আশা করি তারা দ্রুত সুস্থ হয়ে উঠবেন। ভয়ের কোন কারণ নেই।

এই রোগ হলেই মানুষ মারা যাবে এমন নয়। মাত্র কয়েক পার্সেন্ট লোক মারা যায়। তিনি বলেন, অন্য রোগ হলেওতো লোক মারা যায়। এটা সেই সব রোগের তুলনায় বেশি নয়। তিনি বলেন, সবাইকে সচেতনভাবে চলাচল করতে হবে। অযথা বাইরে বের হওয়া উচিত নয়। এই সময়ে কারো সাথে হ্যান্ডশেক করা না করাই ভালো। মিছিল মিটিং থেকে বিরত থাকতে হবে। দিনে যতবার সম্ভব বেশি বেশি হাত ধূয়ে নিতে হবে। সবাইকে নিজের জায়গা থেকে সর্তক থাকলে এটি এড়িয়ে যাওয়া সম্ভব।

সকলকে সর্তক করে এবিএম আবদুল্লাহ বলেন, বাইরে বের হলে মাস্ক ব্যবহার করুন। গণপরিবহন যতোটা সম্ভব এড়িয়ে চলুন। সম্ভব হলে নিজস্ব পরিবহন ব্যবহার করুন। পরিবহনের জানালা খোলা রাখবেন। সবাকে জনসমাগমে যাওয়া থেকে বিরত থাকা উচিত। বাইরে থেকে ঘরে ঢুকে সাবান দিয়ে হাত ধুয়ে তারপর অন্য কিছু ধরবেন। কারণ এই হাত দিয়ে যা কিছু ধরা হবে সেখানেই ভাইরাস থেকে যেতে পারে। টেবিল, চেয়ার, দরজার হাতল, কিবোর্ডে ভাইরাস থেকে যেতে পারে। সেখান থেকে ভাইরাস ছড়াতে পারে। তাই এগুলো পরিষ্কার রাখতে হবে।