ঋত্বিক ঘটকের জন্মদিনে সম্মাননা পেলেন চারবিশিষ্ট ব্যক্তি

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৭:৪৩ পিএম, ৪ নভেম্বর ২০১৯ সোমবার

‘আর্ট মানে আমার কাছে যুদ্ধ’ এ স্লোগানে রাজশাহীতে পর্দা উঠেছে ‘৮ম ঋত্বিক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব-২০১৯’ এর। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের ৯৪ তম জন্মদিন উপলক্ষে এ উৎসবের আয়োজন করে রাজশাহীর ‘ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি’। সোমবার সন্ধ্যায় নগরীর মিয়াপাড়াস্থ ঋত্বিকের পৈত্রিকভিটায় উৎসবটির উদ্বোধন করা হয়। এতে চার বিশিষ্ট ব্যক্তিকে সম্মাননা প্রদান করা হয়।

ঋত্বিক সম্মাননাপ্রাপ্তরা হলেন, ভারতের কোলকাতাস্থ সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্সটিটিউটের অধ্যাপক ও চলচ্চিত্র নির্মাতা শ্যামল কর্মকার, সংগঠক ও চলচ্চিত্র নির্মাতা জাহিদুর রহমান অঞ্জন, আকরাম খান এবং গবেষক ও নাট্যব্যক্তিত্ব কাজী সাইদ হোসেন দুলাল।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন, রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারি হাইকমিশনার সঞ্জীব কুমার ভাটি, কবি ও শিক্ষাবিদ অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক, লেখক ও শিক্ষাবিদ ড. তসিকুল ইসলাম রাজা, রাজশাহী বিশ^বিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি ড. সাজ্জাদ বকুল। এতে সভাপতিত্ব করেন ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি ডা. এফএমএ জাহিদ। এতে স্বাগত বক্তব্য দেন চলচ্চিত্র নির্মাতা আহসান কবীর লিটন ও ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক মাহমুদ হোসেন মাসুদ। 
অনুষ্ঠানের শুরুতে সঙ্গীতশিল্পী রাকিবুল হাসান রবিনের সঙ্গীতায়নে ১৯৪৭ সালের বঙ্গবঙ্গের প্রেক্ষাপট অবলম্বনে বিশেষ নৃত্য পরিবেশন  করেন রাজশাহীর ধ্রুপদালোক নৃত্যগোষ্ঠী।

ঋত্বিক ঘটকের জন্মদিন উপলক্ষে তিনদিন ব্যাপী চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজনও করা হয়েছে। মঙ্গলবার থেকে আগামী ৭ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে ৮টা নাগাদ পদ্মার তীরে লালন শাহ মুক্তমঞ্চে দেশী-বিদেশী চলচ্চিত্র প্রদর্শন করা হবে বলে জানান আয়োজকরা।