এমন বন্ধু থেকে দূরে থাকুন

ডেস্ক নিউজ

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৩:৪০ পিএম, ২ মার্চ ২০২০ সোমবার | আপডেট: ০৬:২৪ পিএম, ২ মার্চ ২০২০ সোমবার

স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়, নাচ-গান শেখার স্কুল, আড্ডা, খেলার সঙ্গী, অফিসে অনেকের সঙ্গেই আপনার বন্ধুত্ব নামক সম্পর্ক গড়ে ওঠে। কিন্তু যাদের সঙ্গে আপনি জীবনের অনেকটা সময় কাটাচ্ছেন তারা কি সত্যিই আপনার বন্ধু? নাকি আপনার অজান্তে আপনার সে ক্ষতি করছে?

যারা আপনার অনুপস্থিতিতে আপনার সম্পর্কে নেতিবাচক কথা বলে, এমন ক্ষতিকর বন্ধুর কাছ থেকে দূরেই থাকতে হবে। জীবন ছোট, আর তাতে ভালো বন্ধু সত্যিই দুর্লভ। তাই ভালোভাবে থাকতে হলে ভালো বন্ধু খুঁজে বের করুন এবং বিষাক্ত বন্ধুত্ব ত্যাগ করুন। কেমন বন্ধুদের থেকে দূরে থাকবেন? রইল কয়েকটি পরামর্শ-

কথা না রাখা বন্ধু-

 

কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা, গেট টুগেদার বা পিকনিকে উপস্থিত থাকার আশ্বাস দিলেও শেষ মুহূর্তে কথা রাখতে পারে না কেউ কেউ। এরা আপনার সময়ের মূল্য দিতে পারে না বেশিরভাগ সময়।


সুবিধাবাদী বন্ধু-

আপনার বন্ধু তালিকায় এমন একাধিক বন্ধুকে হয়তো পেয়ে যাবেন, যারা মূলত স্বার্থের জন্যই আপনার সঙ্গে সম্পর্ক বজায় রাখছে। দেখা যায় এদের নিয়ে কোথাও খেতে বসলে সব সময় আপনাকেই খাবারের বিল দিতে হচ্ছে। তার ওয়ালেট সঙ্গে নেই বা বেশ সংকটে দিন কাটছে, এ ধরনের অজুহাত এ ধরনের বন্ধুরা দেয় বেশি। এমন বন্ধুর কাছ থেকে দূরত্ব বজায় রাখাই বুদ্ধিমানের কাজ।

প্রতিযোগী বন্ধু-

কেরিয়ারের জন্য অনেকেই কঠোর পরিশ্রম করেন। তবে আপনার কাছেরই কিছু বন্ধু থাকতে পারে, যারা সবসময় প্রতিযোগিতা করে আপনার থেকে এগিয়ে থাকার জন্য। এরা নিজেদের কার্যসিদ্ধির জন্য বেশিরভাগ সময় প্রতিষ্ঠানের সর্বোচ্চ পদে যিনি রয়েছেন তার ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করে। এদেরকে বন্ধুতালিকা থেকে ছেঁটে ফেলুন।

নিয়ন্ত্রক বন্ধু-

কিছু বন্ধু আছে, যারা সবসময় আপনাকে বা অন্য বন্ধুদের চিন্তাধারা, সিদ্ধান্ত এমনকী কাজকর্ম নিয়ন্ত্রণ করতে চায়। এরা সব সময় সুপিরিয়র বা ইন্টেলেকচুয়াল বন্ধুর মতো আচরণ করে। অন্যদের নিয়ন্ত্রণ করতে বা দিক নির্দেশনা দিতেই পছন্দ করে। একটা পর্যায়ে এমন বন্ধুরা আপনার ইচ্ছার বিরুদ্ধে হলেও আপনাকে কোনও কাজ করতে বাধ্য করবে। তাই এসব বন্ধুর কাছ থেকে দূরে থাকুন।

পরচর্চাকারী বন্ধু-

কিছু বন্ধু থাকে, যারা সব সময় অন্যদের নিয়ে সমালোচনা বা পরচর্চা করতে পছন্দ করে। এমনকী অন্যদের নিয়ে গল্প সাজাতেও তাদের জুড়ি নেই। আপনার পিছনে ছুরি বসানোর কাজটিও তারা ভালোভাবে করে যায়। এদের কাছ থেকে দূরে থাকুন।

স/র