এসিডির সহযোগিতায় দিনাজপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৬:২০ পিএম, ৮ মার্চ ২০২০ রবিবার

‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ এই স্লোগানে বে-সরকারি উন্নয়ন ও মানবাধিকার সংস্থা এসিডি ‘ব্র্যাক’ এর সহযোগিতায় দিনাজপুর জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষ্যে রবিবার বিকাল ৩টায় সর্বস্তরের নারী-পুরুষ ও কিশোরদের অংশগ্রহণে দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে গৌড়-এ শহীদ ময়দানে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

দিনাজপুরের জেলা প্রশাসক (ডিসি) মাহবুবুল আলমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন- জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম।

এসময় বিশেষ অতিথি ছিলেন- দিনাজপুরের পুলিশ সুপার আনোয়ার হোসেন।

এসময় অন্যদের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক আবু সালেহ মো. মাহমুদুল আলম, দিনাজপুরের মহিলা বিষয় অধিদপ্তরের উপ-পরিচালক মোর্শেদ আলী খান, ব্র্যাকের রংপুর ডিভিশনের ডিভিশনার ম্যানেজার (জেন্ডার জাস্টিস এন্ড ডাইভার্সিটি প্রোগ্রাম) সেলিনা বেগম, এসিডির মনিটরিং এন্ড ডকুমেন্টেশন অফিসার রুহুল আমিন প্রমুখ উপস্থিত ছিলেন। 

সভায় বক্তারা বলেন, ‘দেশে নারী-পুরুষের সমতা ফিরিয়ে আনতে হবে। শুধু পুরুষের আয়-উপার্জন দিয়ে কোনো সংসারে পুরোপুরি শান্তি  আসে না। এহন্য দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে হলে অবশ্যই নারীদের হাতকে কাজে লাগাতে হবে। তাদের প্রতি সহানুভূতিশীল আচরণ করতে হবে। আমাদের মনে রাখতে হবে নারীরাও মানুষ। তাদেরকে সমান গুরুত্ব দিয়ে সমাজের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে সম্পৃক্ত করতে হবে। সর্বোপরি সকল প্রকার নারী ও শিশু নির্যাতন বন্ধে সমাজের পুরুষ ও তরুণ-যুবকদের এগিয়ে আসতে হবে। তাইলেই বৈষম্যহীন সুন্দর সমাজ আমরা উপহার দিতে পারবো।’

এসময় দিনাজপুরের বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান এবং নিবন্ধনকৃত বিভিন্ন সতিরি কমকর্তা-কর্মচারিবৃন্দ উপস্থিত ছিলেন।

স/এমএস