কোন্দলে পুড়ছে যুক্তরাজ্য বিএনপি, যুবদলের আরও ২ নেতা বহিষ্কার

ডেস্ক নিউজ

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ১০:০২ এএম, ৯ মার্চ ২০২০ সোমবার

দলীয় কোন্দলে পুড়ছে যুক্তরাজ্য বিএনপি। গ্রুপিংয়ে বিভক্ত দলটি থেকে এবার বহিষ্কার করা হলো আরও ২ যুবদল নেতাকে। এর কারণ হিসেবে ‘দলীয় শৃঙ্খলা ভঙ্গের’ অভিযোগ আনা হলেও মূল ঘটনা অন্যকিছু বলে মনে করছেন বিএনপির লন্ডন অফিসের অনেকে।

এর আগে সংগঠনের কেন্দ্রীয় দপ্তরের দায়িত্বে থাকা কামরুজ্জামান দুলালের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ওই দুই নেতাকে বহিষ্কারের বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দলীয় শৃঙ্খলা ভঙ্গ এবং সংগঠনের গঠনতন্ত্র বিরোধী কার্মকাণ্ডে সরাসরি জড়িত থাকার অভিযোগে যুক্তরাজ্য যুবদলের সহসভাপতি দেওয়ান আব্দুল বাসিত ও সহ-সাধারণ সম্পাদক সিব্বির আহমেদ সুমনকে বহিষ্কার করা হয়েছে।

যুবদল সভাপতি সাইফুল আলম নীরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু ইতোমধ্যে উক্ত বহিষ্কারাদেশ অনুমোদন করেছেন। বহিষ্কৃত ওই দুই নেতার সঙ্গে যুক্তরাজ্য যুবদলের সব নেতাদের কোনোরকম রাজনৈতিক যোগাযোগ না রাখারও নির্দেশ দেয়া হয়েছে।

তবে এ ব্যাপারে দেওয়ান আব্দুল বাসিত জানান, তিনি বিভিন্ন সময়ে দলের ভেতরের নানা সমস্যা নিয়ে কথা বলে এসেছেন। পদ দেয়ার ক্ষেত্রে আর্থিক লেনদেন না করারও বারবার পরামর্শ দিয়েছেন। আর এ কারণেই তার ওপর চটেছেন বিএনপি ও যুবদলের একটি মহল। তবে এ ব্যাপারে বিস্তারিত কোনও মন্তব্য করতে রাজি হননি তিনি।

এর আগে একই রকমের ঘটনার শিকার হয়েছে ‘খালেদা জিয়া সাজতে যাওয়া’ ডালিয়া লাকুরিয়া। বিএনপির ব্যাপক আলোচিত নারী হলেও তাকে ছুড়ে ফেলেছে নিজের দল। এই নারীর দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা দিয়েছে বিএনপি।

ওই প্রসঙ্গ টেনে যুবদলের বহিষ্কৃত সহ-সাধারণ সম্পাদক সিব্বির আহমেদ সুমন বলেন, ডালিয়া আপাকে এভাবে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। অথচ তিনি ভুল কিছু করেননি। লন্ডন অফিস থেকে যখন যা খুশি সিদ্ধান্ত নেয়া হচ্ছে। আমাকেও কোনও উপযুক্ত কারণ ছাড়াই বহিষ্কার করা হলো। দলের কোনও ভুল সিদ্ধান্ত বা নেতাদের অন্যায়ের বিরুদ্ধে কথা বললে যদি এই পরিণতি বরণ করতে হয়, তাহলে বিএনপির রাজনীতি করে লাভ কী!