‘ক্যাম্পেইনের মাধ্যমে শীঘ্রই ধূমপানমুক্ত হবে রাজশাহী নগরী’

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৮:৩৭ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার

‘মাদকের মত তামাক সেবন নিষিদ্ধ নয়। তবে তামাক নিয়ন্ত্রণ আইনে এটি সেবনেরও কিছু বিধি-নিষেধ রয়েছে। পাবলিক প্লেসে ও পাবলিক পরিবহনে ধূমপান করা নিষিদ্ধ। আবার তামাকের বিজ্ঞাপন প্রচার ও প্রমোশনও নিষিদ্ধ। তবে আগের চেয়ে পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনে ধূমপান অনেকাংশে কমে এসেছে। এভাবে ওয়ার্ড ক্যাম্পেইনের মাধ্যমে খুব শীঘ্রই রাজশাহী সিটি কর্পোরেশন ধূমপানমুক্ত হবে।’

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বেলা ১১টায় মানবাধিকার ও উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র উদ্যোগে এবং ০৬ নং ওয়ার্ড কাউন্সিলরের আয়োজনে উক্ত ওয়ার্ড ‘তামাকমুক্ত ঘোষণা’ শীর্ষক ক্যাম্পেইনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ওয়ার্ড কাউন্সিলর নুরুজ্জামান টুকু এসব কথা বলেন।

এই ক্যাম্পেইন কর্মসূচি পালনে সহযোগিতা করছে ‘ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিড্স-সিটিএফকে’।  

ওয়ার্ড কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে ওয়ার্ড কাউন্সিলর আরও বলেন, ‘তামাকের কারণেই আমার নতুন প্রজন্ম ভয়াবহ মাদকের নেশায় আসক্ত হচ্ছে। প্রথমে তামাক পরে মাদক সেবনের ফলে তারা তাদের মেধাকে ধ্বংস করছে। তাই এলাকার মানুষের সহযোগিতায় অল্প সময়ের মধ্যেই আমার ওয়ার্ডকে তামাকমুক্ত করব। তামাকমুক্ত ওয়ার্ড করার জন্য আজ ১১ সদস্য বিশিষ্ট তামাকবিরোধী একটি কমিটি ঘোষণা করা হলো।’  

‘এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মা’র রাজশাহী বিভাগীয় সমন্বয়ক শরীফ সুমনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে স্থানীয় মসজিদের ঈমাম মাওলানা মারুফ হোসেন, ওয়ার্ডের বাসিন্দা আলহাজ্জ্ব আতাউর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

এসিডির প্রোগ্রাম অফিসার কৃষ্ণা রাণী বিশ্বাসের উপস্থাপনায় অনুষ্ঠানে শুভেচ্ছা রাখেন- সংস্থাটির তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের এডভোকেসি অফিসার শরিফুল ইসলাম শামীম।

এসময় অন্যদের মধ্যে রাজশাহী মহানগর তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের প্রোগ্রাম অফিসার আনোয়ার হোসেন, তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমের জন্য গঠিত ইয়ূথ গ্রুপের সাধারণ সম্পাদক একরামুল হক, ০৬ নং ওয়ার্ডের কর্মকর্তা কর্মচারি ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গসহ প্রায় শতাধিক মানুষ উপস্থিত ছিলেন।

পরে ওয়ার্ড কাউন্সিলর নুরুজ্জামান টুকুর নেতৃত্বে ০৬ নং ওয়ার্ড তামাকমুক্ত করার লক্ষ্যে ওয়ার্ড কার্যালয়ের সামনে থেকে একটি ক্যাম্পেইন বের করা হয়। ক্যাম্পেইনটি ওয়ার্ডের বিভিন্ন বাজার, হোটেল, বিভিন্ন দোকানপাট ঘুরে পূর্বের স্থানে গিয়ে শেষ হয়। ক্যাম্পেইন চলাকালীন বিভিন্ন তামাকের দোকানে তামাক কোম্পানীগুলোর আইন বহির্ভূত বিজ্ঞাপন অপসারণসহ তামাক নিয়ন্ত্রণ আইন মেনে চলতে নির্দেশ দেন ওয়ার্ড কাউন্সিলর। সেই সাথে বিভিন্ন হোটেল, রেস্টুরেন্টসহ সকল ধরনের পাবলিক প্লেসে ধূমপান না করতে এলাকাবাসীকে অনুরোধ জানান তিনি।

ক্যাম্পেইন শেষে ০৬ নম্বর ওয়ার্ড তামাকমুক্ত করার উদ্যোগের অংশ হিসেবে ওয়ার্ড কাউন্সিলর তামাকবিরোধী একটি কমিটি গঠন করেন। ওয়ার্ড কাউন্সিলর নুরুজ্জামান টুকুকে সভাপতি ও আব্দুল হামিদকে সাধারণ সম্পাদক করে ১১ সদস্য বিশিষ্ট এই কমিটি গঠন করা হয়।

কমিটিতে অন্য সদস্যদে মধ্যে রয়েছেন, সহ-সভাপতি মহিলা কাউন্সিলর আয়েশা খাতুন নাদিরা, যুগ্ম সাধারণ সম্পাদক নাসির উদ্দীন, সাংগঠনিক সম্পাদক আলম হোসেন, প্রচার সম্পাদক রায়হান মুন্না এবং কোষাধ্যক্ষ রিফাত খান। এছাড়া কমিটিতে চার জনকে কার্যকরি সদস্য হিসেবে রাখা হয়েছে। 

উল্লেখ্য, ২০২০ সালের মধ্যে রাজশাহী মহানগরীর পাবলিক প্লেসগুলো শতভাগ ধূমপানমুক্ত, তামাক কোম্পানিগুলোর আইন বহির্ভুত বিজ্ঞাপন অপসারণসহ পুরো মহানগরীকে তামাকমুক্ত করতে ওয়ার্ডভিত্তিক এই ক্যাম্পেইন অব্যাহত রয়েছে। 

স/এমএস