গরমে সবজি খান বেশি করে

ডেস্ক নিউজ

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০১:০০ পিএম, ১৮ জুন ২০১৯ মঙ্গলবার

এই গরমে শরীরের জন্য বেশি প্রয়োজন পানি। শুধু পানি খেয়ে পানি শূন্যতা পূরণ করা কঠিন। তাই দরকার পরিপূরক খাবার। যাতে শরীরের পানির চাহিদা পূরণ হয়। এ ক্ষেত্রে সবজি বেছে নেওয়া যেতে পারে। সবজি বলতে পানিপূর্ণ সবজি। যেমন মিষ্টিকুমড়া, পটল, ঝিঙা, ঢেঁড়স, ধুন্ধল, শশার মতো সবজি এইসময়ে পানির বাড়তি চাহিদা পূরণ করবে। জেনে নেই এইসব সবজির পুষ্টি গুণ-

 

মিষ্টিকুমড়ায় রয়েছে পটাশিয়াম ও ফাইবার। পাশাপাশি পানি রয়েছে ৭০ শতাংশ। পটাশিয়াম ও ফাইবার হজমশক্তি বাড়ায়। হজমের যেকোনো সংকটে মিষ্টিকুমড়া হতে পারে আপনার সহায়ক খাদ্য। গরমে পানি শূন্যতায় হজমে গণ্ডগোল হতেই থাকে নিয়মিত মিষ্টি কুমড়া খেলে এই সমস্যা দূর হবে।

পেঁপে আরেকটি পানি পূর্ণ সবজি। শুধু পানি নয় হজমের গণ্ডগোল কমাতে পেঁপের জুড়ি নেই। এর মধ্যে থাকা পেপিন অ্যানজাইম হজমে সহায়তা করে।

শশায় পানি রয়েছে ৯৬ শতাংশ। তাই প্রতিদিন খাদ্য তালিকায় দুটি শশা রাখলে নিশ্চিতভাবেই পানির অভাব হবে না আপনার।

ঝিঙায় রয়েছে ভিটামিন সি এবং এ। নিয়মিত ঝিঙা খেলে  শরীরের দূষিত পদার্থ বের হয়ে যায় পরিপাক ক্রিয়ার মাধ্যমে। এতেও প্রায় ৭০ শতাংশ পানি আছে। তাই এই সময় ঝিঙে পোস্ত খাওয়ার চল রয়েছে।

ঢেঁড়সের হিমোগ্লোবিন, আয়রন ও ভিটামিন কে দেহে রক্ত জমাট সমস্যা রোধ করে, দেহে প্রয়োজনীয় লাল প্লেটলেট তৈরি করে এবং দেহের দুর্বলতা রোধ করে থাকে। তাই রক্তশূন্যতার সমস্যায় বেশি করে ঢেঁড়স খাওয়া ভালো। ঢেঁড়স পানি শূন্যতাও দূর করে।

করলা স্বাদে তিতা হলেও সবজির মধ্যে উপকারিতায় শীর্ষে। এতে রয়েছে আয়রন।  পালংশাকের দ্বিগুণ ক্যালসিয়াম ও কলার দ্বিগুণ পরিমাণ পটাশিয়াম করলায় রয়েছে। দাঁত ও হাড় ভাল রাখার জন্য ক্যালসিয়াম জরুরি। ব্লাড প্রেশার মেনটেন করার জন্য ও হার্ট ভাল রাখার জন্য পটাশিয়াম প্রয়োজন। এছাড়া রয়েছে ভিটামিন সি।

স/এস এম সি