চাঁপাইনবাবগঞ্জে ৩ জেএমবি সদস্যের ১৫ বছর করে কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৫:৩১ পিএম, ৩১ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার

চাঁপাইনবাবগঞ্জে সন্ত্রাস বিরোধী আইন মামলায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়তুল মোজাহিদীন বাংলাদেশ জেএমবি’র ৩ সদস্য’র প্রত্যেককে ১৫ বছর করে কারাদ-, ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদ- দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার দুপুরে স্পেশাল ট্রাইবুনাল-২’র বিচারক এবং অতিরিক্ত জেলা ও দায়রা জজ শওকত আলী আসামীর উপস্থিতিতে এ রায় প্রদান করেন।

দন্ডপ্রাপ্তরা হল, শিবগঞ্জ উপজেলার কানসাট ইউনিয়নের বিশ^নাথপুর গ্রামের এন্তাজ আলীর ছেলে একরামুল হক (৫১), নওগাঁ জেলার নিয়ামতপুর থানার পরানপুর বেজীনগর গ্রামের মৃত আবদুল আলিমের ছেলে হজরত আলী (৩৩) ও নীলফামারী জেলার সুখধনডাংগা রামগঞ্জর মোর্ত্তুজা আলীর ছেলে রফিকুল ইসলাম (৩৮)।

অতিরিক্ত সরকারি কৌশলী আঞ্জুমান আরা জানান, নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি’র সদস্যরা ২০০৮ সালের ২৫ অক্টোবর রাত সোয়া ১২টায় শিবগঞ্জ উপজেলার কানসাট ইউনিয়নের বিশ^নাথপুরে একরামুলের বাড়ীতে গোপন বৈঠক করার সময় রাত দেড়টার দিকে সেখানে অভিযান চালায় শিবগঞ্জ থানা পুলিশ।

এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে কয়েকজন পালিয়ে গেলেও একরামুল হক, হজরত আলী ও রফিকুল ইসলামকে গ্রেফতার করে। তাদের কাছ থেকে ১১ পাতা সম্বলিত বিভিন্ন জনের নামের তালিকা যার শিরোনামে ”গান লোড”, সাখাওয়াত হোসেন জিয়াদ কর্তৃক জেএমবির ১টি চিঠি, আরবী ও বাংলা লেখা ৪ পাতা সম্বলিত তাকওয়াসহ অন্যান্য উপকরণ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় শিবগঞ্জ থানার উপ-পুলিশ পরিদর্শক হাবিুবর রহমান বাদী হয়ে ১৮ জনকে আসামী করে একটি মামলা দায়ের করেন

পরে মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডি’র পুলিশ পরিদর্শক রফিকুল হোসেন ২০০৯ সালের ২৭ সেপ্টেম্বর আদালতে এ মামলার অভিযোগপত্র দাখিল করেন। দীর্ঘ সাক্ষ্য-প্রমানাদি শেষে বিজ্ঞ বিচারক তাকে উপরোক্ত রায়ে দন্ডিত করেন এবং এ মামলায় ১৫  আসামীকে বেকসুর খালাস প্রদান করেন।