ট্রাম্পের পছন্দের সেই ম্যালপাসই হলেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট

নিউজ রাজশাহী ডেস্ক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ১০:২৯ এএম, ৬ এপ্রিল ২০১৯ শনিবার

বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা ডেভিড আর. ম্যালপাস।  শুক্রবার সর্বসম্মতিক্রমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনোনীত এই ব্যক্তিকে বিশ্বব্যাংকের ১৩তম প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করে সংস্থার ২৫ সদস্যের নির্বাহী পর্ষদ। আগামী মঙ্গলবার থেকে দায়িত্ব নিতে যাওয়া ম্যালপাস আগামী পাঁচ বছর এ পদে বহাল থাকবেন। 

৬৩ বছর বয়সী ম্যালপাস প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থক হিসেবে পরিচিত। ২০১৬ সালে আমেরিকার নির্বাচনে তিনি ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে কাজ করেছিলেন। চলতি বছরের প্রথম দিকে অনেকটা আকস্মিকভাবেই বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম তার পদ ছাড়ার ঘোষণা দেন। পরবর্তীতে ম্যালপাসকে মনোনয়ন দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটনে আগামী সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বব্যাংক ও আইএমএফ এর বসন্তকালীন সভার আগেই এবার প্রেসিডেন্ট হিসেবে তার নামও ঘোষণা করলো বিশ্বব্যাংক।

কলোরাডো কলেজ থেকে স্নাতক শেষ করার পর ম্যালপাস ডেনভার বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে জর্জটাউন বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি লাভ করেন। মার্কিন প্রশাসনে তিনি ট্রেজারি বিভাগে বিভিন্ন পর্যায়ে তিনি কর্মরত ছিলেন।

বিশ্ব ব্যাংকের সবচেয়ে বড় শেয়ারহোল্ডার এবং ব্যাংকটির তহবিলের প্রধান যোগানদাতা হল যুক্তরাষ্ট্র। এরই ধারাবাহিকতায় প্রতিষ্ঠার পর থেকে দেশটি বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়ায় মুখ্য ভূমিকা পালন করে।