‘ডুব বিতর্কে তসলিমার জবাব’

নিউজ রাজশাহী ডেস্ক

নিউজ রাজশাহী.কম

প্রকাশিত : ০২:৫৯ পিএম, ৪ নভেম্বর ২০১৭ শনিবার

ফাইল ছবি

ফাইল ছবি

 

সম্প্রতি মুক্তি পাওয়া মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত চলচ্চিত্র ‘ডুব’ নিয়ে সমালোচনায় মুখর হয়েছিলেন দেশ থেকে নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। ডুবে’র সমালোচনা করায় তাকে শুনতে হয়েছে অনেক তীর্যক মন্তব্যও। অভিযোগ ছিল ফারুকীকে অপছন্দ করেন বলেই তার চলচ্চিত্রের সমালোচনা করছেন তসলিমা।

সেইসব তীর্যক মন্তব্যের জবাবে সম্প্রতি নিজের ফেসবুক টাইমলাইনে একটি পোস্ট দিয়েছেন তসলিমা নাসরিন। সেখানে তিনি তুলে ধরেছেন ফারুকী এবং তার চলচ্চিত্র সম্পর্কে তার সত্যিকারের দৃষ্টিভঙ্গি।

পাঠকদের জন্য সেই স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হল-

অনেকে বলছে আমি মোস্তফা সরয়ার ফারুকীকে পছন্দ করি না, তাই ওঁর ডুব ছবির নিন্দে করেছি। আসলে ওঁকে আমি খুব বেশি পছন্দ করি, ওঁর নাটক আমি ভালোবেসে দেখি, ওঁর থার্ড পারসন সিংগুলার নাম্বার ছবিটিতে দেখেছি অপার সম্ভাবনা, ওঁকে নিয়ে আমার এক্সপেক্টেশন বেশি বলেই আমি চেয়েছি ওঁর সিনেমাও খুব খুব ভালো হোক, দর্শককে আলোড়িত করুক। সেটি না পেয়ে আমি হতাশার কথাই বলেছি। যাকে ভালোবাসি, তাকেই তো চাই আরও বড় হোক। তার ভুলগুলোকেই তো চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়ে শুধরে নিতে বলি। আর যাকে নিয়ে কোনও আশা নেই, সে কী গল্প লিখলো, কী গান গাইলো, কী ছবি বানালো তা নিয়ে মোটেও সময় খরচ করি না। মোস্তফা সরয়ার ফারুকীর কাজকে ভালোবাসি বলেই তাঁর কাজকে নিয়ে ভেবেছি, সময় দিয়েছি, লিখেছি।

তসলিমা আরও লিখেন, ‘ফিল্মের সমালোচনা আমি বহু বছর লিখছি। আনন্দবাজার আর দেশ পত্রিকায় অপর্ণা সেনের ১৫ পার্ক এভিন্যু, ঋতুপর্ণ ঘোষের দোসর, কৌশিক গাঙ্গুলির শূন্য এ বুকের রিভিউ আমি করেছিলাম। ওঁরা সবাই আমার প্রিয় চিত্র পরিচালক।