ডেঙ্গু নিয়ন্ত্রণে সর্বোচ্চ আন্তরিক সরকার, সুস্থ হয়েছে ৯৪ ভাগ রোগী

ডেস্ক নিউজ

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৬:০৭ পিএম, ৪ সেপ্টেম্বর ২০১৯ বুধবার | আপডেট: ০৬:১৪ পিএম, ৪ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

ডেঙ্গু নিয়ে বিরোধী দলীয় নেতারা ও ব্যক্তিবর্গ আতঙ্ক ছড়ালেও তা শুরুর তুলনায় নিয়ন্ত্রিত অবস্থায় রয়েছে। শুধু তাই না সরকার ডেঙ্গু সমস্যা সমাধানে ইতিমধ্যে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। এর ফলে সমস্যা সমাধানে কাজ করে যাচ্ছে সকলেই। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, এ পর্যন্ত সারা দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৭১ হাজার ৯৭ জন। তাদের মধ্যে হাসপাতালে থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৯৪ শতাংশ রোগী। যারা সকলেই সুস্থ।

ডেঙ্গু প্রতিরোধে একদিকে যেমন সরকারের যাবতীয় পদক্ষেপ গ্রহণ করেছে তেমনি বর্তমান সময়ে সর্বস্তরের মানুষও সচেতন ভূমিকা পালন করছে। সূত্র বলছে, ডেঙ্গু সমস্যা সমাধানে সংকটের শুরুতেই সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে মনিটরিং সেল গঠন, ডেঙ্গু কর্নার স্থাপন, গরীব রোগীদের জন্য বিনামূল্যে চেকআপ ও চিকিৎসা সেবা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এসব সুবিধা অব্যাহত থাকবে বলেও জানা গেছে। এমনকি ডেঙ্গু সমস্যা যেন প্রকট আকার ধারণ করতে না পারে তাই সারা বছর সচেতনতামূলক কার্যক্রম চালানো হবে। বিশেষ করে মৌসুম শুরু হওয়ার দুই মাস আগে থেকে মেডিকেল কলেজের আশপাশের এলাকাগুলোতে মাইকিং করে সপ্তাহে অন্তত একদিন করে জানানো হয়, যেন মানুষ বদ্ধ জায়গায় পানি জমিয়ে না রাখে। মশার ওষুধ ছিটিয়ে দেওয়া, অন্তত নিজ-নিজ বাসা-বাড়ি যেন পরিষ্কার রাখাসহ সারা বছরই এ ধরণের সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রাখবে সরকার।

চিকিৎসকরা বলছেন, ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপের ঘাটতি ছিলো না। কিন্তু ডেঙ্গুর প্রতিরোধে সবচেয়ে বড় ভূমিকা পালন করতে পারে সাধারণ মানুষ। কেননা, বাড়ির আশেপাশে জমে থাকা পানি থেকেই ডেঙ্গুর প্রাদুর্ভাব ঘটে। তাই ডেঙ্গু নিয়ে গণসচেতনতা তৈরি করা হলে এবং নিজ থেকেই যদি সকলে একটু সচেতন হয় তবে ডেঙ্গু রোগের প্রকোপ নিয়ে যে আতংক তৈরি হয়েছে তা দূর করা যাবে।

সরকারের পদক্ষেপ ও ডেঙ্গু সমস্যা সমাধানে সরকারের আন্তরিকতার কথা জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলছেন, ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় সরকারের কোনো প্রতিষ্ঠানের অবহেলার নজির নেই।  সমন্বিত ও সর্বাত্মক চেষ্টা অব্যাহত আছে জানিয়ে তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী নিজে পরিস্থিতির তদারকি করছেন।

তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধে এডিস মশা নিয়ন্ত্রণে প্রথম দিকে প্রক্রিয়া ধীরগতি হলেও বর্তমানে সরকারের সর্বাত্মক চেষ্টা অব্যাহত রয়েছে। এক মুহূর্তের জন্যও ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকারের কোনো শাখা প্রতিষ্ঠানের শৈথিল্য প্রকাশ প্রদর্শনের নজির নাই।

সংশ্লিষ্টরা বলছেন, সরকারের কঠোর তদারকির কারণেই ডেঙ্গু সমস্যা নিয়ন্ত্রণের পথে।