তানোরে তরুণদের উদ্যোগে তিন গ্রাম ‘লকডাউন’

নিজস্ব প্রতিবেদক, তানোর

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ১০:৫৬ পিএম, ৯ এপ্রিল ২০২০ বৃহস্পতিবার

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে রাজশাহীর তানোর পৌরসভায় তরুণদের উদ্যোগে তিনটি গ্রাম ‘লকডাউন’ (অবরুদ্ধ) করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) থেকে সদরের কুঠিপাড়া গ্রামে বাসিন্দারা স্বেচ্ছায় অবরুদ্ধ জীবনযাপন করছেন। এরআগে গত মঙ্গলবার থেকে পৌরশহরের গোকুল ও মথুরা গ্রাম ‘লকডাউন’ করেন স্থানীয় একদল সচেতন যুবক।

বৃহস্পতিবার সরেজমিনে দেখা যায়, পৌরসভার তিন ও চার নম্বর ওয়ার্ডের সমন্বয়ে গোকুল ও মথুরা এবং পাঁচ নম্বর ওয়ার্ডের কুঠিপাড়া গ্রামের প্রতিটি প্রবেশ মুখে বাঁশ দিয়ে করা হয়েছে অস্থায়ী ফটক। বহিরাগত কেউ যাতে এসব গ্রামে প্রবেশ করতে না পারেন এবং গ্রামের কেউ যাতে অযথা বের হতে না পারেন, সে জন্য ফটকে বসানো হয়েছে পাহারা। ফটকে পালাক্রমে পাহারা দিচ্ছেন স্থানীয় তরুণেরা। জরুরি কাজে বের হওয়া ও গ্রামে প্রবেশ করা মানুষদের শরীরে ছিটানো হচ্ছে জীবাণুনাশক।

তানোর পৌরসভার মেয়র মিজানুর রহমান মিজান বলেন, পৌরশহরের গোকুল, মথুরা ও কুঠিপাড়া গ্রামে কয়েক হাজার পরিবার বসবাস করে। সুরক্ষার জন্য বহিরাগতদের প্রবেশ নিষেধ ও নিজেদের চলাফেরা সীমিত করেছে তিন গ্রামবাসী। এটি ইতিবাচক উদ্যোগ।

এ বিষয়ে উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুশান্ত কুমার মাহাতো বলেন, গ্রামবাসী নিজেদের করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচাতে যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয়। এভাবেই উপজেলার প্রত্যেকটি গ্রামের মানুষ সচেতন হলে তানোরে করোনাভাইরাস সংক্রমণ ঠেকানো সম্ভব।

স/এমএস