তানোরে ধান সংগ্রহে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন

নিজস্ব প্রতিবেদক, তানোর

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৬:৪৭ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২০ শনিবার | আপডেট: ০৭:০০ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২০ শনিবার

রাজশাহীর তানোর উপজেলায় সরাসরি কৃষকদের কাছ থেকে ন্যায্যমূল্যে খাদ্যশস্য (ধান) সংগ্রহ করার লক্ষ্যে লটারির মাধ্যমে নির্বাচন করা হচ্ছে কৃষকদের ভাগ্য। শনিবার (১৫ ফেব্রয়ারি) খাদ্যশস্য সংগ্রহ ও মনিটরিং কমিটির সভাপতি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতোর নেতৃত্বে উপজেলা সম্মেলন কক্ষে উন্মুক্ত লটারির মাধ্যমে ভাগ্যবান কৃষকদের নির্বাচন করা হয় যাদের কাছ থেকে ১০৪০ টাকা মণ দরে ধান কেনা হবে।

উপজেলা কৃষি অফিস থেকে জানা যায়, উপজেলায় চলতি আমন মৌসুমে ধানের বাম্পার ফলন হয়েছে। প্রতি মৌসুমে বাজারে ধানের দাম না থাকায় লাগাতার লোকসান দিয়ে আসছেন কৃষকরা। লোকসান পূরণ করার লক্ষ্যে কৃষকদের কাছ থেকে সরকারি মূল্যে ধান ক্রয় করার জন্য ইতঃপূর্বে একবার লটারির মাধ্যমে ধান সংগ্রহ করা হলেও জেলা প্রশাসনের নির্দেশক্রমে পুনরায় লটারির মাধ্যমে নির্বাচন করা হচ্ছে কৃষকদের।

অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার শামিমুল ইসলাম, তানোর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাকিবুল হাসান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা আলাওল কবির, খাদ্য পরিদর্শক রুবেল হোসেন, জাতীয় পরিবেশ পদকপ্রাপ্ত কৃষক ইউসুফ আলী মোল্লা, বঙ্গবন্ধু কৃষি পদকপ্রাপ্ত কৃষক নূর মোহাম্মদ সহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তা ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় আমন ধান সংগ্রহ অভিযানে ২৬ টাকা কেজি দরে পুনরায় সরকারিভাবে ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২০০ মেট্টিক টন। লক্ষ্যমাত্রার সবটুকু ধান লটারির মাধ্যমে নির্বাচিত কৃষকদের কাছ থেকে ক্রয় করা হবে। উপজেলার ৭টি ইউনিয়ন ও দুই পৌরসভার তালিকাভুক্ত চাষিদের মধ্যে লটারির মাধ্যমে এসকল কৃষককে নির্বাচন করা হয়।

স/এমএমআই