তানোরে মাদকাসক্ত ছেলেকে পুলিশে দিলেন বাবা

নিজস্ব প্রতিবেদক, তানোর

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ১১:৩৩ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০২০ সোমবার | আপডেট: ১১:৪০ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০২০ সোমবার

রাজশাহীর তানোর উপজেলায় সোমবার (১০ ফেব্রুয়ারি) সকালে মাদকাসক্ত ছেলেকে পুলিশে সোপর্দ করেছেন এক বাবা। পুলিশ ওই ছেলেকে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করলে আদালত তাঁকে এক বছরের কারাদন্ড দেন।

পুলিশ জানায়, তিন-চার বছর আগে তানোর পৌরশহরের গোল্লাপাড়া এলাকার ইসরাইল মন্ডলের ছেলে ইব্রাহিম মন্ডল (২৭) মাদকাসক্ত হয়ে পড়েন। তিনি উচ্ছৃঙ্খল জীবনযাপন করে আসছিলেন। কয়েক মাস ধরে মাদকের টাকার জন্য পরিবারের সদস্য ও বিভিন্ন লোকজনের ওপর নানাভাবে অত্যাচার করে আসছিলেন ইব্রাহিম।

অবশেষে সোমবার সকালে অনেকটা বাধ্য হয়ে ছেলের কু-কীর্তির কথা মুঠোফোনে ইউএনও’কে জানালে তিনি তাৎক্ষণিক তানোর থানা পুলিশকে ওই মাদকসেবীকে আটকের নির্দেশ দেন। পরে বাবা ইসরাইল ছেলেকে তানোর থানার পুলিশের কাছে সোপর্দ করেন। দুপুরেই ইব্রাহিম মন্ডলকে তানোর থানার পুলিশ উপজেলা নির্বাহী হাকিম ও নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুশান্ত কুমার মাহাতোর কার্যালয়ে হাজির করেন।

পরে ইউএনও তাঁর কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ইব্রাহিম মন্ডলকে কারাদন্ড দেন। বিষয়টি নিশ্চিত করেছেন তানোর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাকিবুল হাসান।

ওসি বলেন, দুপুরেই ইব্রাহিমকে আইনী প্রক্রিয়া শেষে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

এদিকে, একইদিন (সোমবার) দুপুরে উপজেলার চৈতপুর এলাকায় আবাদি জমি নষ্ট করে অবৈধভাবে পুকুর খননের অপরাধে ৩জনকে বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। সরকারী আদেশ অমান্য করে অবৈধ ভাবে কৃষি জমিতে পুকুর খনন করার অপরাধে তাদের এ সাজা দেওয়া হয়।

সাজা প্রাপ্তরা হলেন, তানোর উপজেলার চৈতপুর গ্রামের মৃত মমতাজ আলীর ছেলে আতাউর রহমান (৫৩), নাটোর নওপাড়া এলাকার মৃত মফিজুল ইসলামের ছেলে সাগর আলী (২১), চাঁপাইনাববগঞ্জের নাচোল উপজেলার পিরপুর সাহারাপাড়া গ্রামের সাবের উদ্দিনের ছেলে ইমরান (২২)।

এদের মধ্যে জমির মালিক আতাউর রহমানকে এক বছর ছয় মাস এবং বাঁকি সাগর ও ইমরানকে এক বছরের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর ৪ ধারা লঙ্ঘন অপরাধে এ সাজা দেওয়া হয় তাদের।

সোমবার (১০ ফেব্রুয়ারি) অবৈধভাবে পুকুর খননের সময় ঘটনাস্থলে গিয়ে সাজা দেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী মাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুশান্ত কুমার মাহাতো।

এ নিয়ে তানোর থানার ওসি রাকিবুল হাসান বলেন, সরকারের জরুরি সেবা ৯৯৯ নম্বরে ঘটনাস্থল থেকে ফোন পেয়ে ইউএনওকে সঙ্গে নিয়ে এ অভিযান পরিচালনা করা হয়। আটক সাজাপ্রাপ্তদেরও আইনী প্রক্রিয়া শেষে বিকেলে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

স/এমএস