দুটি ঘটনা ও আমাদের বোধ

মুস্তাফিজ রনি

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ১১:৫০ পিএম, ২০ মার্চ ২০২০ শুক্রবার | আপডেট: ১১:৫১ পিএম, ২০ মার্চ ২০২০ শুক্রবার

১. বলিউডের বর্তমান সময়ের একজন সঙ্গীত শিল্পী কানিকা কাপুর গত ৯ মার্চ তারিখে লন্ডন থেকে ইন্ডিয়া আসেন। কোয়ারান্টাইনে যেন যাওয়া না লাগে সেজন্য নিজের ট্রাভেল হিস্ট্রি গোপন করে ফেলে। এরপর উত্তর প্রদেশের রাজধানী লখনৌ-তে একটি পার্টির আয়োজনও করেন। তার বাবার ভাষ্য অনুযায়ী আসার পর কানিকা মোট তিনটি পার্টিতে অংশ নিয়েছে।

যেখান রাজনীতিবিদ, চলচ্চিত্র শিল্পের কলাকুশলী, পরিবারের লোকজনসহ অনেকেই উপস্থিত ছিলো। আজ শুক্রবার কানিকা কাপুর করোনা ভাইরাস-এ পজিটিভ ধরা পড়েন। এরপর কারণ খুজতে গিয়ে দেখা গেলো লন্ডন থেকে ফেরার বিষয়টি উনি গোপন করে গেছিলেন। পুরো পরিবারকে এবার কোয়ারান্টাইনে পাঠানো হয়েছে। কিন্তু কথা হলো তিনটি পার্টিতে অংশ নেয়া লোকগুলোর কি হবে?

২. সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য বদর উদ্দীন কামরানের ব্যাপারটাও সেম। লন্ডন থেকে ফিরে ধুমছে রাজনৈতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করছেন। এমনকি প্রধানমন্ত্রীর সাথেও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। কোয়ারান্টাইনে না গিয়ে এইযে একের পর এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এখন কোনোভাবে যদি এই বদরউদ্দিন কামরান কারোনায় পজিটিভ ধরা পড়েন তাহলে রাজনৈতিক অনুষ্ঠানে অংশ নেয়া লোকগুলোর কি হবে?

মুখে গালি আসছে। এখনো যারা কোয়ারান্টাইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কিংবা ক্ষমতার জোর থাকার কারণে কিছুই মানছেন না তারা নিজের পশ্চাতদেশে বাঁশ না যাওয়া পর্যন্ত বুঝবেন না। গত ছয়দিন হলো ঠিকমতো সূর্যের আলো দেখি না। খুবই ইমার্জেন্সি না হলে হোস্টেল থেকে বের হই না। হোস্টেলে এখন প্রায় সবাই বিদেশী শিক্ষার্থী।

বর্ডার আর ফ্লাইট বন্ধ থাকায় কেউই তাদের বাড়িতে ফিরতে পারছে না। হোস্টেলের কোনো স্টুডেন্টই আমার জানামতে এখনো আক্রান্ত হয়নি। তবুও প্রত্যেকে সতর্কতা নিয়ে আছে। কারণ এই মহামারী শেষে সবাই সুস্থভাবে দেশে নিজ নিজ পরিবারের কাছে ফিরতে চায়।

একটু সতর্কতা আপনাকে আমাকে আমাদের পরিবার, আত্মীয় স্বজন, বন্ধু-বান্ধবকে চরম বিপদ থেকে রক্ষা করতে পারে। এই বোধটা যে কবে জন্মাবে (বিশেষ করে ক্ষমতাবান লোকদের মাঝে। যারা ক্ষমতার জোরে ধরাকে সরা জ্ঞান করে বেড়াচ্ছেন)। 

লেখক: শিক্ষার্থী, মুম্বাই বিশ্ববিদ্যালয়, ভারত।