‘নারী নির্যাতন ও বাল্যবিবাহ প্রতিরোধে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে’

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৮:৩২ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার

‘আমরা সমাজে যা কিছুই করব, নারী-পুরুষ মিলেমিশে করব। আমরা আসলে শান্তির নীড় চাই। নারী নির্যাতন ও বাল্যবিবাহ প্রতিরোধে আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তাহলেই সমাজের এই ভয়ঙ্কর দুই ব্যধি প্রতিরোধ করা সম্ভব।’ 

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সকালে রাজশাহী জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে ‘নারীর প্রতি সহিংসতা ও বাল্যবিবাহ প্রতিরোধে করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক (ডিসি) হামিদুল হক এসব কথা বলেন।

উন্নয়ন ও মানবাধিকার সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র আয়োজনে এবং ‘মানুষের জন্য ফাউন্ডেশন’র সহযোগিতায় ‘জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা’ প্রকল্পের আওতায় এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে জেলা প্রশাসক আরও বলেন, ‘শিশুদের সঠিকভাবে পরিচালনার জন্য সবাইকে যত্মবান ও সচেতন হতে হবে। সব জিনিসের ভালো-মন্দ দিক আছে। আমাদের শিশুরা যাতে ভালো দিকটা গ্রহণ করে সেদিকে সবাইকে খেয়াল রাখতে হবে।’

প্রযুক্তি ব্যবহারে বিষয়ে সতর্কতা অবলম্বনের বিষয়ে জেলা প্রশাসক বলেন, ‘বর্তমান বাংলাদেশে প্রযুক্তি এক অভাবনীয় সাফল্য এনে দিয়েছে। এরও ভালো-মন্দ দিক রয়েছে। তাই আমাদের ছেলে-মেয়েরা যাতে ভালো দিকটিই গ্রহণ করে সেব্যাপারে বাবা-মা, অভিভাব ও শিক্ষকদের যত্নবান হতে হবে।’ 

এসিডির নির্বাহী পরিচালক সালীমা সারোয়ারের সভাপতিত্বে ও প্রজেক্ট ফ্যাসিলিটেটর শাহানা শারমীনের উপস্থাপনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা সামিরা, উপজেলা পরিষদ চেয়ারম্যান ফকরুল ইসলাম, রাজশাহী সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক হাসিনা মমতাজ, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মন্জুর কাদের।

মতবিনিময় সভায় প্রকল্প কার্যক্রম উপস্থাপন করেন এসিডি’র প্রকল্প সমন্বয়কারী মনিরুল ইসলাম পায়েল।

এছাড়া জেন্ডারভিত্তিক সহিংসতার সার্বিক পরিস্থিতি বিশ্লেষণ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারি অধ্যাপক মামুন আব্দুল কাইউম।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে এসিডির প্রোগ্রাম অফিসার রাশিদা পারভীন, প্রজেক্ট ফ্যাসিলিটেটর আব্দুল্লাহ আল মুঈজ, তানজিলা আক্তারসহ জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন স্তরের সরকারি কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

স/এমএস