জাহালমকে নিয়ে চলচ্চিত্র

নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে দুদকের আবেদন

নিউজ রাজশাহী ডেস্ক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৭:৪৭ পিএম, ১৯ মার্চ ২০১৯ মঙ্গলবার

`ভুল আসামি` হয়ে ২৬ মামলায় তিন বছর কারাভোগ করা জাহালমকে নিয়ে চলচ্চিত্র-নাটকসহ এ জাতীয় কিছু নির্মাণের ওপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার হাইকোর্টের সংশ্নিষ্ট শাখায় হলফনামা দিয়ে এই আবেদন করা হয়।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের জানান, বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চে বুধবার আবেদনটির ওপর শুনানি হতে পারে।

গত ৩ ফেব্রুয়ারি সব মামলা থেকে অব্যাহতি দিয়ে ওইদিনই জাহালমকে মুক্তির নির্দেশ দেন হাইকোর্ট। ওই আদেশের কয়েক ঘণ্টা পরই কারাগার থেকে মুক্তি পান তিনি। আবু সালেক নামে একজনের বিরুদ্ধে সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির ২৬টি মামলা রয়েছে।

কিন্তু আবু সালেকের বদলে জেল খাটেন টাঙ্গাইলের পাটকল শ্রমিক জাহালম। পরে বিষয়টি নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হলে হাইকোর্ট তাকে মুক্ত করার নির্দেশ দেন। এর পরই জাহালমের জীবনের গল্প নিয়েই চলচ্চিত্র নির্মাণের সিদ্ধান্তের কথা বিভিন্ন সংবাদমাধ্যমকে জানান মারিয়া তুষার নামের এক নির্মাতা।

এরই মধ্যে চলচ্চিত্র পরিচালক সমিতিতে নাম নিবন্ধনও করেছেন এই পরিচালক। জাহালমের নামের সঙ্গে মিলিয়ে ছবির নাম ঠিক করেছেন `জাহালম`। এ পর্যায়ে গতকাল জাহালমকে নিয়ে চলচ্চিত্র ও নাটকসহ এ জাতীয় কিছু নির্মাণে হাইকোর্টের নিষেধাজ্ঞা চেয়ে আবেদনটি করা হয়।