নিয়ম ভেঙ্গে আইইবি নির্বাচনে প্রচারণায় সরকারি গাড়ি ব্যবহার

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৮:৫৩ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার

আগামী ২৭ ফেব্রুয়ারি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) রাজশাহী কেন্দ্রের নির্বাচন। এই নির্বাচনকে কেন্দ্র করে তিনিটি প্যানেলের প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রতিদ্বন্দ্বিতা প্রার্থীরা সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত। প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের অনেকে নিজ নিজ প্রতিষ্ঠানের সরকারি গাড়ি ব্যবহার করে এই নির্বাচনের প্রচারণা চালাচ্ছেন বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে সংশ্লিষ্ট দফতরগুলোতে ক্ষোভের সৃষ্টি হয়েছে। বিষয়টি তদন্তসাপেক্ষে অভিযুক্ত কর্মকর্তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া দরকার বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

জানা গেছে, পিডিবির নির্বাহী প্রকৌশলী এক হাজার কোটি টাকা ব্যয়সাপেক্ষ উন্নয়ন প্রকল্পের ডিপিডি ও আইইবি নির্বাচনে সম্মানী সম্পাদক প্রার্থী মো. নিজামুল হক সরকার, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সহকারি প্রকৌশলী ও আসন্ন নির্বাচনে স্থানীয় কাউন্সিল সদস্য প্রার্থী নাজমুল হুদা, পিডিবির তত্ত্বাধায়ক প্রকৌশলী আশিক রহমান ও বিদ্যুত বিভাগের নির্বাহী প্রকৌশলী ও কাউন্সিল সদস্য প্রার্থী আব্দুল্লাহ আল মামুন নির্বাচনি প্রচারণা চালাচ্ছিলেন।

এরই অংশ হিসেবে মঙ্গলবার সকালে সরকারি গাড়ি ব্যবহার তারা রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) নির্বাচনি প্রচারণায় চালান। এসময় নির্বাহী পিডিবির নির্বাহী প্রকৌশলী নিজামুল হক সরকার তার দাপ্তরিক কাজে ব্যবহৃত গাড়িটি (গাড়ি নং ঢাকা মেট্রো- ১৩-৩৮৮৬) নির্বাচনি কাজে ব্যবহার করছিলন। শুধু তিনিই নন; বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) সহকারী প্রকৌশলী নাজমুল হুদা (গাড়ি নং ঢাকা  মেট্রো-ঠ-১১-৫৩১৯), পিডিবির নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন (গাড়ি নং রাজ মেট্রো-ঠ-১১-০০৮১) ও পিডিবির কাটাখালি পাওয়ার প্ল্যান্টের তত্ত¡াবধায়ক প্রকৌশলী আশিক রহমান (গাড়ি নং ঢাকা মেট্রো-ঠ-১১-৩১৪৬) সংশ্লিষ্ট দপ্তরের সরকারি গাড়িগুলো ব্যবহার করেন; যা সরকারি ও এই নির্বাচনি আইনের সুষ্পষ্ট লংঘন বলে জানিয়েছেন আইইবি’র বর্তমান কর্মকর্তারা। 

এ নিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক প্রতিদ্বন্দ্বি অন্য প্রার্থীরা বলছেন, সরকারি গাড়ি ব্যবহার ও অফিসের দেয়া তেল খরচ করে এই নির্বাচনি প্রচারণা চালানো অনৈতিক ও বিধিবহির্ভূত।

এব্যাপারে জানতে চাইলে পিডিবির চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন বলেন, ‘আমি যতটুকু শুনেছি এটি রাজশাহী অঞ্চলের ঘটনা। এটি নেসকোর দায়িত্বে। তাই এ বিষয়ে আমি কিছু বলতে পারবো না।’ তবে বিষয়টি আপনি কীভাবে দেখছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সরকারি গাড়ি ব্যবহার করে কেউ প্রচারণা চালালে বিষয়টি আসলেই খারাপ।’

তবে এ বিষয়ে জানতে নেসকোর ম্যানেজিং ডিরেক্টর প্রকৌশলী জাকিউল ইসলামের মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি। 

সরকারি গাড়ি ব্যবহারের বিষয়ে জানতে চাইলে আইইবি রাজশাহী কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রার্থী প্রকৌশলী নিজামুল হক সরকার বলেন, ‘নিয়ম ভেঙ্গে আমি কোনো কাজ করি নাই। আমি আজ ছুটি নিয়েছি। আমরা ১০ কিলোমিটার গাড়ি যদি ব্যবহার করি তাহলে এক্সট্রা পেমেন্ট করতে হয়। সুতরাং এটি অনিময় না।