পাবনায় বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৫:৪৫ পিএম, ৫ ডিসেম্বর ২০১৯ বৃহস্পতিবার

‘আমাদের ভবিষ্যৎ, মৃত্তিকার ক্ষয় রোধ’ প্রতিপাদ্য নিয়ে পাবনায় বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) সকালে মৃত্তিকা সম্পদ ইনষ্টিটিউট পাবনার আয়োজনে দিবসটি উপলক্ষ্যে পাবনা জেলা প্রশাসকের দফতর থেকে একটি বর্নাঢ্য র‌্যালী বের করা হয়। 

র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কৃষি সম্প্রসারণ অধিদফতর খামার বাড়ী এসে শেষ হয়। র‌্যালী শেষে সেখানে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ আজাহার আলীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন, মৃত্তিকা সম্পদ ইনষ্টিটিউট পাবনার উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ফারূক হোসেন। প্রধান অতিথি ছিলেন পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস ও পাবনা সরকারী কলেজের অধ্যক্ষ আব্দুল মান্নান। 

বক্তারা বলেন, বিভিন্ন কারণে মাটি তার কর্মক্ষমতা হারাচ্ছে। আর এ জন্য আমাদের অসচেনতাই দায়ী। ঘড়-বাড়ী রাস্তাঘাট নির্মাণ ছাড়াও বিভিন্ন পন্থায় কৃষি জমি হ্রাস পাচ্ছে। যত্রতত্র ভাগাড় হিসেবে মাটিকে ব্যবহার করায় মাটির দূষন বাড়ছে। এভাবে মাটির জৈব ক্ষমতা কমে গেলে ভবিষ্যত প্রজন্ম খাদ্য নিরাপত্তার হুমকিতে পড়বে। এখন থেকেই মাটির ক্ষয় রোধে সবাইকে একযোগে কাজ করতে হবে।