পুঠিয়ায় করোনা ভাইরাস নিয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণ

সায়েম সাগর

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৯:০২ পিএম, ১৯ মার্চ ২০২০ বৃহস্পতিবার | আপডেট: ০৯:০৮ পিএম, ১৯ মার্চ ২০২০ বৃহস্পতিবার

করোনা ভাইরাস নিয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে পুঠিয়া উপজেলা প্রশাসন ও পুঠিয়া উপজেলা পরিষদের উদ্যোগে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। ‘করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে সতর্ক হোন’ শীর্ষক আহবান সম্বলিত লিফলেট বৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলা সদরের প্রতিটি দোকানে ও পথচারীদের মাঝে লিফলেট বিতরণ করা হয়।

এসময় পুঠিয়া উপজেলা চেয়ারম্যান জিএম হিরা বাচ্চু বলেন, পৃথিবী এখন "করোনা ভাইরাস" আতঙ্কে আতঙ্কিত। জন-সচেতনতা সৃষ্টির লক্ষে আজকের এই লিফলেট বিতরন। আশা করি সবাই নিজে সচেতন হবেন। আসুন সবলে আতঙ্কিত না হয়ে সচেতন ভাবে এই দূর্যোগ মোকাবিলা করি।

এছাড়াও তিনি প্রয়োজনে আইইডিসিআর এর নিম্নোক্ত হটলাইন নম্বরে যোগাযোগ করার পরামর্শ দেন।০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪,০১৯২৭৭১১৭৮৫।

এসময় উপস্থিত ছিলেন, পুঠিয়া উপজেলা চেয়ারম্যান জিএম হিরা বাচ্চু ও ইউএনও মো. ওয়ালিউজ্জামানসহ প্রমুখ।

লিফলেটে উল্লেখ্য করা হয়েছে, নোভেল করোনা ভাইরাস এক ধরণের সংক্রামক ভাইরাস। ভাইরাসটি এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির মাঝে ছড়িয়ে পড়ে বা পশু/পাখি হতে সংক্রমিত হয়ে থাকে। এ করোনা ভাইরাসে আক্রান্ত কোন ব্যক্তির সংস্পর্শে আসলে সুস্থ ব্যক্তিরও আক্রান্ত হয়ে পড়ার সম্ভাবনা থাকে। আক্রান্ত ব্যক্তির হাঁচি কাশির মাধ্যমে, আক্রান্ত ব্যক্তিকে স্পর্শ করলে, পশু/পাখির মাধ্যমে এ ভাইরাস ছড়িয়ে পড়ে। লক্ষণসমূহের মধ্যে শ্বাসকষ্ট, নিউমোনিয়া, ১০০ ডিগ্রির বেশি জ্বর, শুকনো কাশি, বুকে সর্দি-কফ জমা, সর্দি-কাশি, জ্বর, মাথাব্যাথা, গলাব্যাথা, মারাত্মক পর্যায়ে অজ্ঞান হয়ে যাওয়া, শিশু, বৃদ্ধ ও দুর্বল ব্যক্তিদের ডায়রিয়া, নিউমোনিয়া ও ব্রংকাইটিসও হতে পারে। 

প্রতিরোধের উপায় হিসেবে সাবান পানি দিয়ে হাত ধোয়া, অপরিস্কার হাত দিয়ে বা হাত না ধুয়ে চোখ বা অপ্রয়োজনে চোখ, নাক, মুখ স্পর্শ না করা, কাজের জায়গা, ব্যবহারের কাপড় ইত্যাদি পরিস্কার-পরিচ্ছন্ন রাখা, হাঁচি কাশি দেয়ার সময় মুখ ঢেকে রাখা, অসুস্থ পশু/পাখির সংস্পর্শে না আসা, মাছ, মাংস ভালভাবে রান্না করে খাওয়া, আইসক্রিম ও ঠান্ডা খাবার না খাওয়া, সাধারণ ঠান্ডা লাগা, সর্দি-কাশিতে ভুগছেন এমন ব্যক্তি থেকে দূরে থাকা, সর্দি-কাশির হাত থেকে বাঁচতে এবং ধুলোবালি থেকে সুরক্ষিত থাকতে মাস্ক ব্যবহার করা, জরুরী প্রয়োজন ব্যতীত বিদেশ ভ্রমণ থেকে বিরত থাকা ও প্রয়োজন ব্যতীত এ সময়ে বাংলাদেশ ভ্রমণে নিরুৎসাহিত করা এবং অত্যাবশ্যকীয় ভ্রমণে সাবধানতা অবলম্বন করতে অনুরোধ জানানো হয়েছে।

স/সা