বজ্রপাতে প্রাণহানি ঠেকাতে নলডাঙ্গায় তাল বীজ রোপন কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৬:১৭ পিএম, ৭ অক্টোবর ২০১৯ সোমবার

নাটোর বজ্রপাতে প্রাণহানি ঠেকাতে নাটোরের নলডাঙ্গায় গ্রামীণ রাস্তার উভয় পাশে এক কিলোমিটার অংশ জুড়ে এক হাজার তাল বীজ রোপন করা হচ্ছে। আজ সোমবার নলডাঙ্গা উপজেলার ঠাকুর লক্ষীকোল এলাকায় এই কর্মসূচি পালিত হয়।

শিক্ষা উন্নয়ন বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন ‘লাইফলং ইন্সপাইরেশান ফর এডুকেশান (LIFE)’ এর আয়োজনে কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রফেসর ড. মো. কামাল হোসেন।

কর্মসূচির আওতায় ঠাকুর লক্ষীকোল-পাটুল এবং বালতি বটতলা-বৈরাগীমারা সড়কে মোট এক হাজার তাল বীজ রোপন করা হয়েছে। বক্তারা বলেন, বাংলাদেশের প্রাকৃতিক ভারসাম্য প্রতিনিয়ত অবনতির দিকে যাচ্ছে। এর ফলে প্রতিবছর বিভিন্ন সময়ে বজ্রপাতের পরিমাণও বেড়ে চলেছে এবং আশঙ্কাজনক হারে প্রাণহানির ঘটনা ঘটছে।

তাই বৃদ্ধি পাওয়া এই বজ্রপাতের কারণে প্রাণহানি ঠেকাতে প্রাকৃতিক প্রতিরোধক হিসেবে তাল গাছের বিকল্প নাই। তাল বীজ রোপনের এই কর্মসূচি হাতে ‘লাইফ’ এর মতো দেশের সকল সামাজিক সংগঠন ও প্রতিষ্ঠানকে তাল বীজ রোপন কর্মসূচি হাতে নিয়ে আমাদের প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহীর জেলা শিক্ষা অফিসার নাসির উদ্দিন, নাটোরের জেলা শিক্ষা অফিসার রমজান আলী আকন্দ, ‘লাইফ’ এর উপদেষ্টা পরিষদের সদস্য, অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, সভাপতি ওবায়দুর রহমান, সহ সভাপতি ডা. সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক, সাংবাদিক মোস্তাফিজুর রহমান টুটুলসহ স্থানীয়রা।