ববি`র উপাচার্যের দায়িত্ব পেলেন রাবি অধ্যাপক ছাদেকুল আরেফিন

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৬:৩৭ পিএম, ৩ নভেম্বর ২০১৯ রবিবার | আপডেট: ০৬:৫১ পিএম, ৩ নভেম্বর ২০১৯ রবিবার

বেশ কয়েকদিন উপাচার্য পদ খালি থাকার পর  বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) নতুন উপাচার্য হিসাবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো: ছাদেকুল আরেফিন। এর মাধ্যমে দীর্ঘ পাঁচ মাস পর উপাচার্য  পেলো বিশ্ববিদ্যালয়টি। 

আগামী ৪ বছরের জন্য তাকে উপাচার্য পদে নিয়োগ দেওয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। 

এর আগে টানা ৩৪ দিন ছাত্র আন্দোলনের মুখে গত ২৭ মে স্বেচ্ছা ছুটিতে যান বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হক। এরপর থেকে উপাচার্যের রুটিন দায়িক্ত পালন করছিলেন ট্রেজারার প্রফেসর ড. এ.কে.এম মাহবুব হাসান। গত ৭ অক্টোবর তাঁর মেয়াদ শেষ হলে পুরোপুরি অভিবাবকহীন হয়ে পড়ে বিশ্ববিদ্যালয়টি। ফলে সাময়িক সময়ের জন্য স্থগিত করা হয় ২০১৯-২০ শিক্ষা বর্ষের ভর্তি পরীক্ষা।

ড. মো. ছাদেকুল আরেফিন বিশ্ববিদ্যালয়ের একাধিক দাযি়ত্বে পালন করেছেন ।  ২০১৩ সাল থেকে রাবির ছাত্র উপদেষ্টা হিসেবে, ২০১৪ সাল থেকে বিশ্ববিদ্যালযে়র সিনেট সদস্য, ২০১৩ সাল থেকে ইসলামী বিশ্ববিদ্যালযে়র সিন্ডিকেট সদস্য হিসেবেও দাযি়ত্ব পালন করছেন। এর আগেও তিনি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালযে়র শিক্ষকদের প্রতিনিধিত্ব ছাড়াও একাধিক দাযি়ত্ব পালন করেছেন। তিনি ১৯৯৮ সালে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সদস্য, ২০০৪ সালে কোষাধ্যক্ষ এবং ২০১১ সালে মহাসচিব হিসেবে নির্বাচিত হোন। ২০০৪ সালে রাবি শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক ও ২০১১ সালে সাধারণ সম্পাদক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহ-সভাপতি, ১৯৯৮ সালে রাবির নির্বাচিত একাডেমিক কাউন্সিলের সদস্য এবং ১৯৯৯ থেকে ২০০১ সালে রাবি`র সহকারী প্রক্টর হিসেবে দাযি়ত্ব পালন করেন।

প্রসঙ্গত, তিনি ১৯৮৪ সালে রাবির সমাজকর্ম বিভাগ থেকে অনার্স এবং ১৯৮৫ সালে মাস্টার্স পাশ করেন। বিশ্ববিদ্যালযে়র গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ থেকে ১৯৯৩ সালে এমফিল ও একই প্রতিষ্ঠান থেকে ২০০৪ সালে পিএইচডি ডিগ্রী গ্রহণ করেন।