বাংলাদেশে নতুন ৩ জনসহ করোনায় আক্রান্ত ৮ জন

ডেস্ক নিউজ

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৩:৪৫ পিএম, ১৬ মার্চ ২০২০ সোমবার

দেশে নতুন করে ৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্ত হলেন মোট আটজন; আইইডিসিআর।
 
সোমবার (১৬ই মার্চ), এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এসময় তিনি আরও জানান, নতুন করে আক্রান্তদের মধ্যে দুইজন পুরুষ ও একজন মহিলা। তাদের নমুনা পরীক্ষার পর করোনার উপস্থিতি পাওয়া গেছে। নতুন শনাক্ত হওয়া দুই শিশুসহ তিনজনই বিদেশ ফেরত করোনাভাইরাস আক্রান্ত একজনের পরিবারের সদস্য। হাসপাতালে শনাক্ত হওয়া পাঁচজন চিকিৎসা নিচ্ছেন এখন। এছাড়া, দুজন শিশু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে।

আইইডিসিআর পরিচালক আরও জানান, আইসোলেশনে আছেন ১০ জন। আর, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রয়েছেন ৪ জন। হোম কোয়ারেন্টিন মেনে না চললে শাস্তি হিসেবে জরিমানা করা হবে। জরুরী প্রয়োজনে কন্ট্রোল রুমে যোগাযোগের মাধ্যমে বের হতে পারবেন। আইইডিসিআর এ কেউ আসলে আর কোন নমুনা সংগ্রহ করা হবেনা। হটলাইনে যোগাযোগ করলে নমুনা সংগ্রহের জন্য টিম ব্যক্তির বাসায় টিম পাঠানো হবে।

সেব্রিনা ফ্লোরা আরও বলেন, সব ধরনের সমাবেশ বন্ধ রাখার নির্দেশনা স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেয়া হয়েছে। আগে এড়িয়ে চলতে বলা হয়েছিলো। এছাড়া, ইউরোপের সব দেশ থেকেই বাংলাদেশে না আসার জন্য আহ্বান জানানো হয়েছে। তাই দেশের বাইরে থেকে আসা ব্যক্তিদের পরিবারের সদস্যদের আরও বেশি সাবধান, সতর্ক করতে হবে।

এদিকে, করোনাভাইরাসের কারণে ১৮ই মার্চ থেকে আগামী ৩১শে মার্চ পর্যন্ত দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সোমবার (১৬ই মার্চ) সকালে, মন্ত্রীসভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এর কিছুক্ষণ আগে, আগামী ১৮-২৮শে মার্চ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সব ক্লাস-পরীক্ষা সাময়িকভাবে স্থগিত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

উল্লেখ্য, করোনাভাইরাসে সারা বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬ হাজার ৫১৮ জন। রবিবার আরও মারা গেছে প্রায় ৭শ` জন। বিশ্বের ১৫৭ দেশ ও অঞ্চলে আক্রান্তের সংখ্যা প্রায় এক লাখ ৭০ হাজার।

স/র