বাজেট ঘোষণার দিন মন্ত্রিসভার বৈঠকে আমন্ত্রণ পাচ্ছেন না সব মন্ত্রী

ডেস্ক নিউজ

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৮:১০ এএম, ১৮ মে ২০২০ সোমবার

প্রাণঘাতী করোনা ভাইরাসের মহামারীর মধ্যেই আগামী ১১ জুন জাতীয় সংসদে পেশ হতে যাচ্ছে ২০২০-২১ অর্থবছরের বাজেট প্রস্তাব। বাজেট ও অর্থবিল অনুমোদন করতে বরাবরের মতো এবারও ওইদিন সংসদ ভবনে হবে মন্ত্রিসভার বিশেষ বৈঠক। সংসদে অর্থমন্ত্রীর বাজেট ঘোষণার আগে অনুষ্ঠেয় এই বৈঠকে মন্ত্রিসভার সব সদস্যকে আমন্ত্রণ জানানো হচ্ছে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠেয় বৈঠকে অংশ নিতে আমন্ত্রণ পাচ্ছেন ১০ জন মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী। 

উল্লেখ্য, করোনার প্রকোপে ২৬ মার্চ থেকে সরকার ঘোষিত চলমান সাধারণ ছুটির মধ্যে গত এক মাসে মন্ত্রিসভার দুটি নিয়মিত বৈঠক হয়েছে। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রথম বৈঠকে ছিলেন সাতজন মন্ত্রী, আর দ্বিতীয়টিতে ছিলেন চারজন মন্ত্রী।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, ১১ জুন সংসদে বাজেট ঘোষণার আগে বেলা ১২টায় সংসদ ভবনের কেবিনেট কক্ষে অনুষ্ঠেয় মন্ত্রিসভার বৈঠকে মন্ত্রিপরিষদ সচিবসহ ১০ জন সচিব ও সিনিয়র সচিব উপস্থিত থাকবেন। করোনায় স্বাস্থ্যবিধি অনুসরণ করে সেভাবেই চলমান ছুটির মধ্যেও বৈঠকের প্রস্তুতি নিচ্ছে সংসদ সচিবালয়।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে পাঠানো সংসদ সচিবালয়ের উপ-সচিব মনিরা বেগমের এক চিঠির সূত্রে জানা যায়, সুষ্ঠুভাবে বৈঠক অনুষ্ঠানের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগের মন্ত্রিসভার বৈঠক সংশ্লিষ্ট চারজন, অর্থবিভাগের কয়েকজন এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগের আবশ্যক কর্মকর্তারা বৈঠকে উপস্থিত থাকবেন।

বৈঠকের আগে সংসদ ভবনের কেবিনেট কক্ষের আসবাবপত্রসহ যাবতীয় জিনিসপত্র জীবাণুমুক্ত করার জন্য নির্দেশনা দিয়েছে সংসদ সচিবালয়। এছাড়া কেবিনেট কক্ষের মাইক্রোফোন, পাওয়ার পয়েন্ট উপস্থাপনের সরঞ্জামসহ আনুষঙ্গিক ব্যবস্থা নিখুঁত রাখারও নির্দেশনা দেওয়া হয়েছে।

স/র