Advertisement

মুজিববর্ষ উপলক্ষে প্রশিক্ষণ পাচ্ছে ৬০ নারী ও কিশোরী

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৪:৪২ পিএম, ২৯ জানুয়ারি ২০২০ বুধবার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ৬০ জন নারী ও কিশোরীকে প্রশিক্ষণ দিচ্ছে রাজশাহী জেলা পরিষদ। হোটেল শ্রমিক এবং রিকশা-ভ্যান চালকদের স্ত্রী ও মেয়েরা খাদ্য-পুষ্টি, আত্মকর্মসংস্থান, নারী-শিশু নির্যাতন প্রতিরোধ এবং বাল্য বিবাহ নিরোধ বিষয়ক এই প্রশিক্ষণ পাচ্ছেন।

মঙ্গলবার থেকে জেলা পরিষদ কার্যালয়ে এই প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। বৃহস্পতিবার তা শেষ হবে। বুধবার প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বক্তব্য দেন জেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন নারী হলেও তার নেতৃত্বেই দেশ এগিয়ে চলেছে। তাই নারীদের আর ঘরে বসে থাকলে চলবে না। প্রশিক্ষণ নিয়ে প্রত্যেক নারীকেই নিজ নিজ স্থানে আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে হবে।

বুধবার সকালে রিসোর্স পারসন হিসেবে বাল্য বিবাহ ও আত্মকর্মসংস্থান বিষয়ে প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ড. মো. আবদুল মান্নান। কর্মশালায় নারী ও শিশু নির্যাতন দমন আইন বিষয়ে সেশান পরিচালনা করবেন রাজশাহীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. মনসুর আলী।

এছাড়া জেলা প্রশাসক মো. হামিদুল হক, রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) গাইনী বিভাগের সহযোগী অধ্যাপক ডা. নার্গিস শামীমা স্বপ্না, রামেক হাসপাতালের হাড়জোড় বিশেষজ্ঞ ও সার্জন ডা. মনোয়ার তারিক সাবু, ডা. সুব্রত কুমার প্রামানিক এবং স্থানীয় সরকার বিভাগের রাজশাহী বিভাগের উপপরিচালক ড. চিত্রলেখা নাজনীন বিভিন্ন বিষয়ে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেবেন। কর্মশালা পরিচালনা করছেন রাজশাহী জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আহসান হাবিব।