Advertisement

রংপুর মহানগরীকে তামাকমুক্ত করতে ওয়ার্ডভিত্তিক ক্যাম্পেইন

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৮:০২ পিএম, ২৭ জানুয়ারি ২০২০ সোমবার

রংপুর সিটি কর্পোরেশনকে তামাকমুক্ত করার উদ্যোগের অংশ হিসেবে সিটি কর্পোরেশনের ‘১৩ নং ওয়ার্ড তামাকমুক্ত ঘোষণা’ শীর্ষক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

মানবাধিকার ও উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র সহযোগিতায় ও ১৩ নং ওয়ার্ড কাউন্সিলরের আয়োজনে অনুষ্ঠিত হয় এ ক্যাম্পেইন। 

আজ সোমবার (২৭ জানুয়ারি) সকালে ক্যাম্পেইনটি ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে শহরের যুগী পাড়ার বিভিন্ন রাস্তা ঘুরে ৩ নং চেকপোস্টে গিয়ে শেষ হয়। এ সময় মোড়ে মোড়ে বিভিন্ন দোকানপাটে তামাক কোম্পানি কর্তৃক প্রদত্ত বিজ্ঞাপন অপসারণ, রেস্টুরেন্টে সাইনেজ প্রদান ও লিফলেট বিতরণ করা হয়। 

এর আগে ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে ক্যাম্পেইন সম্পর্কিত এক আলোচনা সভায় ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর ফজলে এলাহী বলেন ‘ তামাক সেবনের ফলে সেবনকারীর কোনো উপকার হয় এমন কথা কেউ বলতে পারবে না। বরং এটি সেবনে মানুষের মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। আবার পরোক্ষ ধূমপানের ফলে পাশের মানুষটি সমান ক্ষতির শিকার হয়। আজকের এই ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য হলো- যাতে করে পাবলিক প্লেসে কেউ ধূমপান না করে। এছাড়া তামাক নিয়ন্ত্রণ আইন অনুযায়ী, তামাকের সকল ধরনের বিজ্ঞাপন প্রমোশন নিষিদ্ধ। আমার ওয়ার্ডে যাতে বিজ্ঞাপন প্রচার করা না হয় সেব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নেব।’

আলোচনা সভায় আরও বলা হয়, এ আইন অনুযায়ী- বিক্রয়স্থল থেকে যে কোন উপায়ে তামাকজাত পণ্যের বিজ্ঞাপন প্রদর্শন ও প্রচারণা নিষিদ্ধ। যে কোন ধরনের উপহার ও পুরস্কার প্রদান, তামাকপণ্যের মোড়ক প্রদর্শন, লিফলেট-পোস্টার-স্টিকার প্রদর্শন বা বিতরণ আইনত দন্ডনীয় অপরাধ। উপরিউক্ত বিষয় বিবেচনা করে সরকারের তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের লক্ষ্যে রংপুর সিটি কর্পোরেশন যে ধূমপানমুক্ত গাইডলাইন গ্রহণ করেছে তা আমাদের জনপ্রতিনিধি হিসেবে বাস্তবায়ন করা জরুরি।

ক্যাম্পেইনে রংপুর সিটি কর্পোরেশনের ১৩ নং ওয়ার্ডের কাউন্সিলর ফজলে এলাহী ও ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ের সচিব রবিউল ইসলাম, স্কুল শিক্ষক হক সাহেব, বিশিষ্ট ব্যবসায়ী হারুনুর রশিদ, এসিডির প্রোগ্রাম অফিসার তৌফিকুল ইসলাম, রংপুরের ইয়ুথ গ্রুপের সদস্যবৃন্দ এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

স/এমএস