রাকাব তানোর শাখার ব্যবস্থাপকের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ

মিজানুর রহমান, তানোর

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ১১:৩৩ পিএম, ২১ অক্টোবর ২০১৯ সোমবার

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) তানোর শাখা ব্যবস্থাপকের বিরুদ্ধে অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ উঠেছে।

সোমবার (২১ অক্টোবর) দুপুরে এ ঘটনায় সংশ্লিষ্ট শাখা ব্যবস্থাপকের বিরুদ্ধে উধতন কতৃপক্ষ বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও ভুক্তভোগী আল হাসানুল কবির রবিন সরকার।

অভিযোগ সূত্রে জানা গেছে, তানোর পৌরশহরের আমশো এলাকার মৃত বাবুল সরকারের ছেলে ও তানোর উপজেলা ছাত্রলীগ সাবেক সভাপতি আল হাসানুল কবির রবিন সরকার। তিনি বিগত ২০১২ সালে নিজস্ব জমি বন্ধক রেখে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) তানোর শাখা থেকে ৪ লাখ টাকা ঋণ নিয়ে ব্যবসা শুরু করে আসছিলেন।

কিন্তু ব্যবসায়ীক ভাবে ক্ষতিগ্রস্থ হওয়ায় পরবর্তীতে পূর্নাঙ্গ ভাবে ওই ঋণটি (লোন) তিনি পরিশোধ করতে পারেন নি। তবে চলতি বছরের গত ২৩ জুন তারিখে সমুদয় ওই ঋনের মুনাফা এবং সকল প্রকার কাগজাদির খরচ ব্যাংক হিসাবে জমা দিয়ে রবিন সরকার তার ঋণটি রিসিডিউল করেন।

কিন্তু শাখা ব্যবস্থাপক মুশফিকুর রহমান তাঁর ঋণটি নবায়ন না করে অজ্ঞাত কারণে ফেলে রাখেন। আর ওই ঋণের সমুদয় সুদ পরিশোধ করার ফলে তার ব্যাংক হিসাবটি আগামী ২০২০ইং সালের ২৩ই জুন পর্যন্ত নিয়মিত থাকার কথা।

কিন্তু কোন নোটিশ জারি না করে রবিন সরকারের ঋণের মর্টগেজ কৃত জমি নিলাম দেওয়ার জন্য ইতিমধ্যে এলাকায় প্রচার-প্রচারণা ও মাইকিং করেন ব্যাংক কতৃপক্ষ।

উপজেলা ছাত্রলীগ সাবেক সভাপতি আল হাসানুল কবির রবিন সরকার বলেন, আমার সামাজিক মর্যাদা ও সুনাম ক্ষুন্ন করার জন্যই রাকাব তানোর শাখার ম্যানেজার সাহেব এলাকাই এই মাইকিং করেছেন। যা ব্যাংকের প্রচলিত নিয়ম বহিভূত কাজ।

তিনি বলেন, এ ঘটনায় সুষ্ঠ তদন্ত চেয়ে তানোরের ইউএনও মহাদয় বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। যার অনুলিপি জেলা প্রসাশক ও রাকাবের মহা-ব্যবস্থাপকের দপ্তরেও দেওয়া হয়েছে বলে তিনি জানান।

বিষয়টি নিয়ে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক তানোর শাখার ব্যবস্থাপক মুশফিকুর রহমান এই প্রতিবেদককে মুঠোফোনে বলেন, যথাযথ নিয়ম অনুসরণ করেই রবিন সরকার নামে ওই ব্যক্তির জমি নিলাম করার জন্য পত্রিকায় বিজ্ঞাপন ছাপিয়ে ও এলাকায় মাইকিং করা হয়েছে। এক্ষেত্রে আইনের কোন ধরনের ব্যত্যয় ঘটেনি বলেও তিনি দাবী করেন।