রাজশাহীতে চালু হলো করোনা পরীক্ষার দ্বিতীয় ল্যাব

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৬:১৬ পিএম, ১৯ মে ২০২০ মঙ্গলবার

করোনার নমুনা পরীক্ষার জন্য রাজশাহীতে চালু হয়েছে আরেকটি ল্যাব। রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালেই ল্যাবটি স্থাপন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে ৪০টি নমুনা নিয়ে ল্যাবের পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, তাদের কাছে থাকা একটি পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন দিয়ে ল্যাবটি চালু করা হয়েছে। বেশ কয়েকদিন আগে ল্যাবটি প্রস্তুত করা হলেও কিছু জটিলতার কারণে চালু করা যাচ্ছিল না। এই ল্যাবে প্রতিদিন করোনার নমুনা পরীক্ষা করা হবে।

রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী জানান, আনুষ্ঠানিকতা ছাড়াই নমুনা পরীক্ষা কার্যক্রমের মাধ্যমে ল্যাবটি চালু হয়েছে। এখন থেকে রাজশাহী মেডিকেল কলেজ এবং রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের এই দুটি ল্যাবেই নমুনা পরীক্ষার কাজ চলবে। এতে আরো অনেক বেশি নমুনা পরীক্ষা করা সম্ভব হবে।

রাজশাহী মেডিকেল কলেজের ল্যাবে বর্তমানে দুই শিফটে ১৮৮ টি নমুনা প্রতিদিন পরীক্ষা করা সম্ভব হয়। এই ল্যাবটিতেও একই পরিমাণ নমুনা পরীক্ষা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহী শহরকে নিরাপদ রাখার জন্য আমরা শুরু থেকেই চেষ্টা করে আসছি। তাই বেশি বেশি নমুনা পরীক্ষার ব্যাপারে আমরা গুরুত্ব দেই।

স/মা