রাজশাহীতে দুই দিনব্যাপী জীবনানন্দ কবিতা মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৫:৩০ পিএম, ২২ নভেম্বর ২০১৯ শুক্রবার

রাজশাহীতে দুই দিনব্যাপী জীবনানন্দ কবিতা মেলা-২০১৯ এর উদ্বোধন করা হয়েছে। কবিকুঞ্জের আয়োজনে শুক্রবার দুপুরে শাহ মখদুম কলেজ প্রাঙ্গনে আয়োজিত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

অনুষ্ঠানে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, কবিকুঞ্জ সারাবছর বিভিন্ন সাংস্কৃতিক প্রোগ্রামের আয়োজন করে। যেখানে বিভিন্ন ক্ষেত্রের দিকপালদের সমাগত ঘটে। এই আয়োজনের জন্য কবিকুঞ্জকে ধন্যবাদ জানাই। আগামীতে বারে বারে এই রকম অনুষ্ঠান রাজশাহীতে হবে-এটিই কামনা করছি।

সম্মানিত অতিথির বক্তব্যে উপমহাদেশের প্রখ্যাত কথা সাহিত্যিক হাসান আজিজুল হক বলেন, আমাদের বহির কাঠামো একটু আকটু ঠিক হচ্ছে, তেমনি আমাদের অন্তর কাঠামোর সামগ্রিকভাবে উন্নয়ন প্রয়োজন আছে। পশ্চাতে রেখেছ যারে, সে তোমাকে পশ্চাতে টানিছে-এই কথাটি দেশের মানুষকে মনে রাখতে হবে। যতই তুমি দেশের সাধারণ মানুষকে পেছনে ফেলে রাখবে, ততই তোমার পিছন টান পড়বে, সামনে এগুতে পারবে না। পৃথিবীর বড় বড় দেশে এটি ঘটে না, দুভাগ্যক্রমে এখনো আমরা এই ধরনের সমাজ নির্মাণ করতে পারিনি।

তিনি আরো বলেন, রাজশাহীর সামগ্রিক উন্নয়ন ঘটুক, সাংস্কৃতিক উন্নয়ন ঘটুক, মানুষের প্রতি মানুষের ভালোবাসার আরো উন্নয়ন ঘটুক, মানুষের প্রতি মানুষের সহযোগিতা আরো বাড়ুক এবং এই কথাটি মনে রাখতে যে কোন সংস্কৃতি যদি বহত্তর পরিসীমায় নিতে না পারা যায়, তাহলে সেই ওইটাই বলবে, পশ্চাতে রেখেছ যারে, সে তোমাকে পশ্চাতে টানিছে। দেশের ১৬ কোটি মানুষ পেছন যদি আমাদের টানে আমরা এক পা এগুতে পারব না। মানুষের সাথে মানুষের সম্পর্ক যাতে আরো দৃঢ় হয়। এটিই জীবনানন্দ কবিতা মেলার মূখ্য উদ্দেশ্য।

কবিকুঞ্জ সভাপতি প্রফেসর কবি রুহুল আমিন প্রামাণিকের সভাপতিত্বে মেলার উদ্বোধক ছিলেন কবি মাকিদ হায়দার। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্য দেন সম্মিলিত সাংস্কৃতিক জোট রাজশাহীর সভাপতি ভাষাসৈনিক আবুল হোসেন, বিশিষ্ট অর্থনীতিবিদ ও বরীন্দ্র গবেষক প্রফেসর সনৎ কুমার সাহা, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সদস্য কবি আসাদ মান্নান, কবি ও গবেষক ড. তসিকু ইসলাম রাজা প্রমুখ।