রাজশাহীতে নারী-শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ ক্যাম্পেইনের সমাপ্তি

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৭:৪২ পিএম, ৬ ফেব্রুয়ারি ২০২০ বৃহস্পতিবার | আপডেট: ০৯:১২ পিএম, ৬ ফেব্রুয়ারি ২০২০ বৃহস্পতিবার

শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দের মধ্যে নির্যাতন, যৌন হয়রানী, বাল্যবিবাহ, যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার ইত্যাদি দিক সম্পর্কে সচেতনতা ও সংবেদনশীলতা তৈরী করতে রাজশাহীতে স্কুলভিত্তিক ক্যাম্পেইন শুরু হয়েছিল গত মঙ্গলবার। মহানগরীর আদর্শ উচ্চ বিদ্যালয়ে ক্যাম্পেইনের মধ্যে দিয়ে আজ বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) এই অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র আয়োজনে এবং ব্রাকের সহযোগিতায় এ কর্মসূচি শুরু হয়েছে। পর্যায়ক্রমে চাঁপাইনবাবগঞ্জ ও দিনাজপুরের শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের সচেতন করতে এমন সচেতনতামূলক কর্মসূচি পরিচালনা করবে এসিডি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার বেলা ১২টায় নগরীর আদর্শ বিদ্যালয় প্রাঙ্গনে এ অনুষ্ঠান শুরু হয়। এসময় নারী ও শিশুর প্রতি বিভিন্ন ধরনের নির্যাতন এবং যৌন হয়রানি, যৌন এবং প্রজননমূলক স্বাস্থ্য অধিকার ইত্যাদি বিষয়ে শিক্ষার্থীদের অবহিত করতে ভিডিও ডকুমেন্টরি প্রদর্শন করা হয়।

পরে এই ভিডিও প্রদর্শনের উপরে ভিত্তি করে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এসময় প্রতিযোগিদের মধ্যে থেকে পাঁচজনকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে সচেতনতামূলক এক গণস্বাক্ষর কর্মসূচির আয়োজন করা হয়। শিক্ষক-শিক্ষার্থী গণস্বাক্ষর কর্মর্সূচিতে অংশ নেয়। ক্যাম্পেইন প্রোগ্রামে যৌন হয়রানি/নির্যাতন প্রতিরোধে শিক্ষার্থীদের সমন্বয়ে একটি কমিটিও গঠন করা হয়।

কর্মসূচিতে অন্যদের মধ্যে ব্র্যাকের রাজশাহী ডিভিশনাল ম্যানেজার মো. রায়হানুল ইসলাম এসিডির প্রজেক্ট কো-অর্ডিনেটর আব্দুর রাজ্জাক, মনিটরিং অফিসার রুহুল আমিন, স্কুলের শিক্ষক-শিক্ষিকাসহ সবমিলিয়ে প্রায় পাঁচশত শিক্ষার্থী উপস্থিত ছিলেন।