রাজশাহীর এক উপজেলা থেকে আরেক উপজেলায় চলাচলও নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৯:১০ পিএম, ৮ মে ২০২০ শুক্রবার

করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে রাজশাহীর এক উপজেলা থেকে আরেক উপজেলায় চলাচলও নিষিদ্ধ করা হয়েছে। শুক্রবার (০৮ মে) এ সংক্রান্ত একটি বিশেষ বিজ্ঞপ্তি জারি করেছেন রাজশাহীর জেলা প্রশাসক মো. হামিদুল হক।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ রাজনৈতিক অধিশাখা-২ এর একটি নির্দেশনা মতো জেলা প্রশাসক এই বিজ্ঞপ্তি জারি করেছেন। এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তঃজেলা, আন্তঃউপজেলা যোগাযোগ/জনগণের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। অর্থাৎ এক উপজেলার লোক অন্য উপজেলায় ও এক জেলার লোক অন্য জেলায় চলাচল করতে পারবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আসন্ন ঈদের ছুটিতে সকলকেই নিজ নিজ এলাকা কর্মস্থলে থাকতে হবে এবং আন্তঃউপজেলা ও আন্তঃজেলায় ভ্রমণ থেকে নিবৃত করতে হবে। প্রতিটি শপিংমলে প্রবেশের ক্ষেত্রে হ্যান্ডস্যানিটাইজার ব্যবহার নিশ্চিত করতে হবে। মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে।

এছাড়াও ঈদকে ঘিরে জেলা প্রশাসন জনগণের চলাচলের জন্য আরও কয়েকটি নির্দেশনা দেয়া হয়। এতে বলা হয়, প্রতিটি শপিংমলের সামনে ‘স্বাস্থ্যবিধি না মানলে মৃত্যুঝুঁকি রয়েছে’ সম্বলিত ব্যানার টানাতে হবে। শপিংমল, দোকানপাট সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সীমিত রাখতে হবে। তবে ফুটপাতে কোন হকার বা ফেরিওয়ালা বসতে পারবেন না। রাত ৮টা থেকে ভোর ৬টা পর্যন্ত অতীব প্রয়োজন ছাড়া কোনোভাবেই বাড়ির বাইরে বের হওয়া যাবে না।

করোনাপরিস্থিতি মোকাবিলায় রাজশাহীকে গত ১৪ এপ্রিল লকডাউন ঘোষণা করা হয়। এরই মধ্যে জেলায় ১৭ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। মারা গেছেন একজন। এমন পরিস্থিতিতে নতুন নির্দেশনা জারি করল জেলা প্রশাসন।

স/র