রাজশাহী কলেজ মিলনায়তনকে ‘শহীদ দুলাল’ নামে নামকরণের দাবি

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৬:২০ পিএম, ১৫ নভেম্বর ২০১৯ শুক্রবার

রাজশাহী কলেজ অডিটোরিয়ামকে শহীদ রফিকুল ইসলাম দুলাল অডিটোরিয়াম নামে নামকরণ করার দাবি জানিয়েছেন রাজশাহীর সাবেক ছাত্রনেতারা।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে রাজশাহী মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি ও জয় বাংলা পরিষদের আহবায়ক শফিকুজ্জামান শফিক তার নিজস্ব প্রোফাইলে ৯০’ দশকের রাজশাহী কলেজের সাবেক ছাত্রলীগ নেতা শহীদ রফিকুল ইসলাম দুলালের স্মরণে রাজশাহী সরকারি কলেজ অডিটোরিয়ামকে ‘শহীদ রফিকুল ইসলাম দুলাল অডিটোরিয়াম’ নামকরণ করার দাবি জানিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন।

শহীদ রফিকুল ইসলাম দুলাল রাজশাহী মহানগর ছাত্রলীগের তৎকালীন সহ-সভাপতি এবং রাজশাহী কলেজ ছাত্র সংসদের নির্বাচিত সাংস্কৃতিক সম্পাদক ছিলেন।

ফেসবুক স্ট্যাটাসে সাবেক ছাত্রলীগ নেতা শফিকুজ্জামান লিখেছেন- “শহীদ রফিকুল ইসলাম দুলাল। বাংলাদেশ ছাত্রলীগ রাজশাহী মহানগর শাখার সহ-সভাপতি (তৎকালীন) রাজশাহী কলেজ ছাত্র সংসদের নির্বাচিত সাংস্কৃতিক সম্পাদক। শহীদ দুলাল বঙ্গবন্ধুকে ভালবেসেছিলেন, সমস্ত আবেগ ও শ্রদ্ধায়। চেতনা ও বিশ্বাসে বঙ্গবন্ধুর আদর্শ। সেই আদর্শ প্রতিষ্ঠায় দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে যে সংগ্রাম, সেই সংগ্রামের মেধাবী, সাহসী, দৃঢ়চেতা কর্মী শহীদ দুলাল।

সামরিক স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে সারাদেশ যখন উত্তাল তখন প্রগতিশীল গণতান্ত্রিক আন্দোলনের সূতিকাগার রাজশাহীতেও সেই আন্দোলনের দাবানল ছড়িয়ে পড়েছিল। আন্দোলনের কোথায় নেই দুলাল? মিছিলে, স্লোগানে, চিকামারায়, বক্তৃতায়, রাজপথের প্রতিরোধেৃ.

সেই দুলালকেই আবার দেখা যায় নিয়মিত ক্লাসরুমে, বন্ধুদের আড্ডায়, শিক্ষাসফরে, কবিতায়, ডায়েরির পাতায়, ছাত্রদের দাবি দাওয়া নিয়ে ছাত্রসংসদে আলোচনায়, সাংস্কৃতিক অঙ্গণে দুলাল আছে পরিবারের আদর-স্নেহ-মমতায়-ভালবাসায় আছে প্রেয়সীর প্রেমেৃ

সবকিছু ছাড়িয়ে সংগ্রামী দুলালের দুচোখে গণতন্ত্র উদ্ধারের স্বপ্ন, সেই স্বপ্নকে বাস্তবে রুপ দিতে আন্দোলন সংগ্রাম। দুলালের স্বপ্ন আর সংগ্রাম যখন বাস্তবতার প্রায় দ্বারপ্রান্তে, আনুষ্ঠানিকতার বাকি মাত্র ঠিক তখনই আনন্দ মিছিলের মধ্যেই নিজেকে গণতন্ত্রের জন্য উৎসর্গ করলেনৃ

তার স্বপ্ন, সংগ্রাম এবং আদর্শের প্রয়োজনে আত্মদান আমাদের উত্তরাধিকার দিয়ে গেলেন। তার স্বপ্ন, সংগ্রাম, আত্মত্যাগকে সম্মান জানিয়ে আমরা কি রাজশাহী কলেজ অডিটরিয়ামটি শহীদ রফিকুল ইসলাম দুলাল অডিটরিয়াম করতে পারি না? যদিও দাবিটি আমাদের অনেক দিনের তবে এবারের (২০১৯) শহীদ রফিকুল ইসলাম দুলাল দিবসে বাস্তবায়ন করা যায় কি না?”