রাজশাহী বিভাগের প্রত্যেক জেলায় পেঁয়াজ উদপাদন বেড়েছে

রফিকুল ইসলাম

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০১:২৫ পিএম, ৫ মার্চ ২০২০ বৃহস্পতিবার

রাজশাহী বিভাগের প্রতিটি জেলাতেই পোঁয়াজের চাষ এবং উদপাদন বেড়েছে। কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য মতে, রাজশাহী জেলায় ২০১৯ সালে মোট ১৪ হাজার ৯০২ হেক্টর জমিতে ২লক্ষ ২২হাজার ৪১২ মেট্রিকটন পেঁয়াজ উদপাদন হয়েছিল। ২০২০ সালে এ জেলায় পেঁয়াজ চাষ হয়েছে মোট ১৬ হাজার ৭৪৩ হেক্টর জমিতে।
যার উদপাদন হবে ২ লক্ষ ২৫ হাজার ৮৬৩ মেট্রিকটন।
 
চাঁপাইনবাবগঞ্জ জেলায় ২০১৯ সালে মোট ২ হাজার ৩৩০ হেক্টর জমিতে ৩০ হাজার ৩৯৫ মেট্রিকটন পেঁয়াজ উদপাদন হয়েছিল। ২০২০ সালে এ জেলায় মোট পেঁয়াজ চাষ হয়েছে ২ হাজার ৮৬৫ হেক্টর জমিতে। যার উদপাদন ধরা হয়েছে ২৯ হাজার ২৬৫ মেট্রিকটন।
নওগাঁ জেলায় ২০১৯ সালে মোট ৩ হাজার ৪৯০ হেক্টর জমিতে ৩৮ হাজার ৬৬০ মেট্রিকটন পেঁয়াজ উদপাদন হয়েছিল। আর চলতি বছর এ জেলায় ৩ হাজার ৯৬০ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ করা হয়েছে।
 
উদপাদন ধরা হয়েছে ৪৫ হাজার ৬৮০ মেট্রিকটন। নাটোর জেলায় ২০১৯ সালে মোট ৩ হাজার ৩৮০ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ করা হয়। আর মোট পেঁয়াজ উদপাদন হয়েছিল ৪৮ হাজার ৫৫ মেট্রিকটন। এ জেলায় ২০২০ সালে পেঁয়াজ চাষ হয়েছে মোট ৪ হাজার ৩৭৮ হেক্টর জমিতে। আর উদপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে ৫৯ হাজার ১০৩ মেট্রিকটন।
 
পাবনা জেলায় ২০১৯ এ মোট ৪৯ হাজার ৩১৫ হেক্টর জমিতে ৬ লক্ষ ৫৮ হাজার ৮৫৩ মেট্রিকটন পেঁয়াজ উদপাদন হয়েছিল। আর ২০২০ এ ৫১ হাজার ১১০ হেক্টর জমিতে চাষ হয়েছে পেঁয়াজের যার উদপাদন ধরা হয়েছে ৬ লক্ষ ৬৪ হাজার ৪৩০ মেট্রিকটন।
 
সিরাজগঞ্জ জেলায় ২০১৯ সালে মোট ১ হাজার ৫০ হেক্টর জমিতে ১০ হাজার মেট্রিকটন পেঁয়াজ উদপাদন হয়েছিল।এ জেলায় ২০২০ সালে পেঁয়াজ চাষ হয়েছে মোট ১ হাজার ১০০ হেক্টর জমিতে। পেঁয়াজ উদপাদন হবে ১১ হাজার মেট্রিকটন। জয়পুরহাট জেলায় ২০১৯ সালে মোট পেঁয়াজ চাষ হয়েছিল ৯১০ হেক্টর জমিতে, উদপাদন হয় ৯ হাজার ৪০০ মেট্রিকটন।
 
এ জেলায় ২০২০ সালে ৯৩০ জমিতে পেঁয়াজের চাষ হয়েছ যার উদপাদন হবে ১০ হাজার মেট্রিকটন পেঁয়াজ। বগুড়া জেলায় ২০১৯ সালে মোট ৩ হাজার ৮০০ হেক্টর জমিতে ৩৫ হাজার ৬০০ মেট্রিকটন পেঁয়াজ উদপাদন হয়েছিল। আর ২০২০ সালে চাষ হয়েছ ৩ হাজার ৮৫০ হেক্টর জমিতে যার উদপাদন ধরা হয়েছে ৩৬ হাজার মেট্রিকটন।
 
রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামছুল হক নিউজ রাজশাহীকে বলেন, রাজশাহী বিভাগের প্রত্যেকটি জেলায় গত বছরের থেকে এবার পোঁজের চাষ বেশি হয়েছে। সে অনুযায়ী সাভাবিক ভাবেই পেঁয়াজের উদপাদন বাড়বে এবং আমি আশাবাদী যে, কৃষক পেঁয়াজের নায্য মূল্য পাবে।
 
সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতর উপ- পরচিালক হাবিবুল হক নিউজ রাজশাহীকে জানান, ২০১৯ সনের চেয়ে ২০২০ সনে সিরাজগঞ্জে পেঁয়াজের চাষ এবং উদপাদন দুটোই বেড়েছে তবে এবার গোটা পেঁয়াজের থেকে চারা পেঁয়াজ বেশি চাষ হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদফতর বগুড়ার উপ- পরচিালক আবুল কাশেম আযাদ নিউজ রাজশাহীকে বলেন, আবহাওয়া ভালো থাকার কারণে পেঁয়াজের চাষ বাড়ার পাশাপাশি এবার ফলনও গত বছরের থেকে ভালো হবে।
 
স/র