Advertisement

রাবিতে দু’দিন ব্যাপী জাতীয় বিতর্ক উৎসব

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৭:৪০ পিএম, ৬ ডিসেম্বর ২০১৯ শুক্রবার

‘বিজয়ের রঙে শাণিত হোক যুক্তির মহাকাল’ এই স্লোগানে রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে দু’দিন ব্যাপী জাতীয় বিতর্ক উৎসব-২০১৯। শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্স ভবনের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে উৎসবটির উদ্বোধন করেন উদ্বোধক ও উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। এর আয়োজন করেছে গোল্ড বাংলাদেশ।

অনুষ্ঠানের উদ্বোধক অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, আমরা চাই না আমাদের ছেলে-মেয়েরা সংস্কৃতিমনা হোক। আমরা চাই আমাদের সন্তানেরা ইঞ্জিনিয়ারিংয়ে পড়ুক, মেডিকেলে পড়ুক, পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ুক। এমনিভাবে নানা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পড়ে ভালো ফল করুক। তারপর কি হয়? আমরা আমাদের শিক্ষকদেরকে ধরে নিয়ে পুকুরে ফেলে দেই, সহপাঠীদেরকে হত্যা করি; আমরা অমানবিক আচরণ করি। অর্থাৎ আমরা এ ধরনের শিক্ষা চাই। কিন্তু আমাদের চাওয়া উচিত সংস্কৃতিমনা শিক্ষার্থী। তার মধ্যে থাকবে মানবিকতা, তার মধ্যে থাকবে নান্দনিকতা, তার মধ্যে থাকবে শিক্ষা। 

প্রধান অতিথির বক্তব্যে বিশ^বিদ্যালয়ের আরেক উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া বলেন, যুক্তির মাধ্যমে জ্ঞানের সমৃদ্ধি ঘটে। এই যুক্তির মধ্যে থাকতে হবে ভারত্ব, থাকতে হবে জ্ঞান। 

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. মনিরুজ্জামান। মডারেটর হিসেবে ছিলেন শহীদ সোহরাওয়ার্দী হলের প্রাধ্যক্ষ অধ্যাপক রবিউল ইসলাম, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারি অধ্যাপক মামুন আব্দুল কাইয়ুম। এতে সভাপতিত্ব করেন গোল্ড বাংলাদেশের প্রধান সমন্বয়ক এজাজ আহমেদ।

আয়োজক সূত্রে জানা যায়, সংসদীয় পদ্ধতিতে অনুষ্ঠিত হবে বিতর্ক উৎসবটি। এতে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ ২৪টি বিশ্ববিদ্যালয় ও কলেজের ৭২জন বিতার্কিক অংশ গ্রহনের জন্য নিবন্ধন করেছেন। গ্রুপ পর্যায়ে প্রতিটি দল চারটি করে বিতর্ক করার সুযোগ পাবেন। বিজয়ী এবং পয়েন্টের ওপর ভিত্তি করে আটটি দল খেলবে নক আউট পর্বের কোয়াটার ফাইনালে। শনিবার বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার মুক্তমঞ্চে অনুষ্ঠিত হবে এর ফাইনাল ও সমাপনী। 

সমাপনীতে প্রধান অতিথি হিসেবে থাকবেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ছাদেকুল আরেফিন মাতিন।