ষড়যন্ত্র: আম!

সৌরভ হাবিব

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৭:৪৮ পিএম, ২১ এপ্রিল ২০১৯ রবিবার | আপডেট: ০৮:২০ পিএম, ২১ এপ্রিল ২০১৯ রবিবার

সৌরভ হাবিব।

সৌরভ হাবিব।

আমাদের ফলের রাজা আম। সুস্বাদু এই ফলের দিকেই সারাবছর তাকিয়ে থাকি আমরা। সারাবছর ৩০০ টাকা কেজি আঙ্গুর আর ২০০টাকা কেজি দরে আপেল কিনে খাই। তাতে কেজি দরে কতটা ফরমালিন আর কেমিকেল থাকে, আমরা কখনোই প্রশ্ন তুলিনা। শুধু প্রশ্ন উঠে ১০-৪০ টাকা কেজি দরের ফলের রাজা আম কিনে খাবার বিষয়ে। আমাদের দেশের সাধারণ কৃষক, তারা কখনোই এসব কেমিকেল চেনেনা। মেশানোর প্রশ্নটাও তাই আসেনা।

অথচ গত কয়েক বছর ধরে এই ফলের বাগান, বাজার ও উৎপাদন ধ্বংস করতে ষড়যন্ত্রকারীরা উঠে পড়ে লেগেছে। নামমাত্র দরে আম বিক্রি করে যখন উৎপাদন খরচ তুলতে পারেন না, তখন হতাশায় অনেক চাষী আম বাগান সাবার করে দিচ্ছেন। বাগানের জমিতে পুকুর কাটছেন। পেয়ারার আবাদ করছেন।

এ অবস্থায় আমের উৎপাদন ও বাজার ঠিক রাখতে চাষীদের পাশে কাউকে দাঁড়াতে দেখিনি কখনো। অথচ কয়েক বছর আগে চায়নার তৈরি ক্রুটিপূর্ণ মেশিনে পরীক্ষা করতে গিয়ে আমে ফরমালিন পাওয়া গেছে। বাজারে ছড়ালো আতংক। বাজারে ধ্বস নামলো। হাজার হাজার মণ আম রাস্তায় পিষে ধ্বংস করা হলো। চাষীদের মাজা ভেঙ্গে গেলো। বাজার আর উঠে দাঁড়ালো না। সোজা হলো না চাষীর মেরুদন্ড।

পরে জানা গেলো, শুধু আম নয়, এমনকি মানুষের শরীরেও প্রাকৃতিকভাবেই কিছু ফরমালিন থাকে। যা ক্ষতিকর নয়। কিংবা মেশানোও নয়। গতবছর প্রচুর ফলনে চাষীর মুখে হাসি ফুটলেও বিক্রি করতে গিয়ে চাষীর চোখে কান্নার জল। অনেক আম গাছে পেকেই নষ্ট হয়ে গেলো। বিক্রি আর হলো না। অনেকেই ঢাকা, চট্টগ্রামে আম পাঠিয়ে পুঁজি আর ফিরে পেলো না।

এবার নতুন করে আদালত থেকে আম বাগানে পুলিশ মোতায়েনের সিদ্ধান্ত হলো।

কিন্তু আমরা তো জানি, অন্যান্য ফসলের মত আমও একটি ফসল। এই ফসল ফলাতে হলে মুকুল আসার আগ থেকে শুরু করে আম নামানোর অন্তত একমাস আগ পর্যন্ত বাগানের পরিচর্যা করতে হয়। কীটনাশক, ছত্রাকনাশক দিতে হয়। নইলে পোকার আক্রমণে গাছে আম ফলবে কীভাবে? চাষীরা আবারো আতংকিত হলেন।

তারা জানেনা, বালাইনাশক দিতে গিয়ে গ্রেফতার হবেন কি না? শেষ পর্যন্ত আবারো আমের দাম পাবেন কি না।

তবে রাজশাহীতে কর্মরত কর্মকর্তা থেকে শুরু করে সাধারণ মানুষ সবাই জানেন, রাজশাহী অঞ্চলের চাষীরা বাগান থেকে আম বিক্রি করেই কুল পাননা। তারা যাবেন কেনো অন্য কেমিকেল কিংবা ফরমালিন মেশাতে? তারা তো চান, ফলের রাজার স্বাদ সবাই গ্রহণ করুক। শুধু বাগানগুলো টিকে থাকুক, তাদের সংসার একটু ডাল-ভাতে ভালো চলুক।

লেখক: ব্যুরো প্রধান, দৈনিক সমকাল ও ডিবিসি নিউজ, রাজশাহী