Advertisement

সমাবর্তন উৎসবে মেতে ওঠার অপেক্ষায় মতিহার, প্রস্তুতি শেষ

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৫:২৪ পিএম, ২৮ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার

রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের সভাপতিত্বে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাদশ সমাবর্তন আগামী শনিবার (৩০ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। সমাবর্তন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে এ উপলক্ষে সংবাদ সম্মেলন করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

সংবাদ সম্মেলনে উপাচার্য জানান, সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ। বিশেষ অতিথি হিসেবে উস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ভারতের পশ্চিমবঙ্গের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইতিহাসবিদ অধ্যাপক ড. রঞ্জন চক্রবর্তী।

উপাচার্য বলেন, সুষ্ঠুভাবে সমাবর্তন সম্পন্ন করতে সাংগঠনিক কমিটিসহ ১৬টি উপ-কমিটি কাজ করছে। বিশ্ববিদ্যালয় ও এর আশেপাশে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে এসএসএফ, র‌্যাব, বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও রাজশাহী মেট্রোপলিটন পুলিশ ও জেলা পুলিশ কঠোর নজরদারি করছে।

তিনি আরও জানান, সমাবর্তনে অংশ নিতে নিবন্ধন করেছেন ৩ হাজার ৪ শো ৩১ জন গ্রাজুয়েট। কলা অনুষদে ৬ শো ৬৬ জন, আইন অনুষদে ৮৯ জন, বিজ্ঞান অনুষদে ৩ শো ৭৭ জন, বিজনেস স্টাডিজ অনুষদে ৫ শো ৫ জন, সামাজিক বিজ্ঞান অনুষদে ৫ শো ৮১,  জীব ও ভূ-বিজ্ঞান অনুষদে ৩ শো ১০ জন, কৃষি অনুষদে ৮৫ জন, প্রকৌশল অনুষদে ১ শো ৩৫ জন, চারুকলা অনুষদে ৪৩ জন, বিভিন্ন ইনস্টিটিউটসমূহে ৬ জন, এমবিবিএস ও বিডিএস ডিগ্রির জন্য যথাক্রমে ৫১১ ও ১২৩ জন নিবন্ধন করেছেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ওঅধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক মোস্তাফিজুর রহমান আল-আরিফ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাস কুমার কর্মকার, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান প্রমূখ।

প্রসঙ্গত, রাবির দশম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছিল ২০১৮ সালের ২৯ সেপ্টেম্বর। ওইবার উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান ঘোষণা দিয়েছিল যে প্রতিবছর সমাবর্তন আয়োজন করা হবে।