Advertisement

সিরাজগঞ্জে ভ্রাম্যমাণ আদালতে জাপান টোবাকোকে দুই লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৭:৫৭ পিএম, ২৭ জানুয়ারি ২০২০ সোমবার

রাজশাহীর পর এবার সিরাজগঞ্জে ‘জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল-জেটিআই’-কে দুই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় কয়েক লাখ টাকার বিপুল পরিমাণ অবৈধ বিজ্ঞাপন সামগ্রীও (টি-শার্ট, ক্যালেন্ডার, লিফলেট, স্টিকার, রেইনকোর্ট ইত্যাদি) জব্দ করা হয়।

গতকাল রবিবার (২৬ জানুয়ারি) বিকালে সিরাজগঞ্জ রোডে অবস্থিত ‘জেটিআই’ এর ডিপোতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ জরিমানা ও অবৈধ বিজ্ঞাপন সামগ্রী জব্দ করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার (স্থানীয় সরকার শাখা) ইসরাত জাহান। 

এছাড়া তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে বিজ্ঞাপন প্রদর্শনের দায়ে সিরাজগঞ্জ রোড এলাকার পাঁচ তামাক বিক্রেতাকে ৫ হাজার করে মোট ২৫ হাজার টাকা জরিমানা করেছেন আলাদা একটি ভ্রাম্যমাণ আদালত। ওই দিন বিকালে জেলা প্রশাসনের নির্বাহী  ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার জিন্নাতুল আরা পৃথক অভিযান চালিয়ে এ জরিমানা করেন।    

এর আগে গত বছরের ১৭ জুলাই রাজশাহীতে জাপান টোব্যাকোর ডিপোতে অভিযান চালিয়ে এক লাখ টাকা জরিমানাসহ কয়েক লাখ টাকার বিপুল পরিমাণ (৬০-৭০ কার্টন) অবৈধ বিজ্ঞাপন সামগ্রী জব্দ করেন ভ্রাম্যমাণ আদালত। ওই সময় ‘জেটিআই’র রাজশাহীর ইনচার্জ নাজিল হোসেনকে এক লাখ টাকা জরিমানা এবং অনাদায়ে এক মাসের কারাদন্ডও দেয়া হয়। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ধূমপানে আকৃষ্ট করতে ‘জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল-জেটিআই’ এর সিরাজগঞ্জ আঞ্চলিক ডিপোতে বিপুল পরিমাণ অবৈধ বিজ্ঞাপন সামগ্রী মজুদ রয়েছে- এমন তথ্য পেয়ে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার ইসরাত জাহান আইন-শৃঙ্খলা বাহিনীকে সঙ্গে নিয়ে রবিবার বিকালে ওই ডিপোতে অভিযান চালান।

অভিযান চলাকালে বিপুল পরিমাণ তামাকপণ্যের অবৈধ বিজ্ঞাপন (১৫৫ পিচ টি-শার্ট, ক্যালেন্ডার, ৬টি রেইন কোর্ট, লিফলেট, সিগারেটের ডামি প্যাকেট, নতুন প্রোডাক্টের বিজ্ঞাপন, বিভিন্ন ধরনের গিফ্ট সামগ্রী) জব্দ করেন। পরে সেগুলো জেলা প্রশাসনের কার্যালয়ে নিয়ে ধ্বংস করা হয়। অভিযান চালাকালে উল্লাপাড়া উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর (এসআই) শহিদুল ইসলামসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। 

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইসরাত জাহান বলেন, ‘ডিপোতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অবৈধ বিজ্ঞাপন সামগ্রী পাওয়া গেছে। যা ধূমপান ও তামাকজাত দ্রব্য (নিয়ন্ত্রণ) আইন-২০০৫ এর স্পষ্ট লঙ্ঘন। আইন অমান্য করে অবৈধ বিজ্ঞাপন প্রদর্শনের দায়ে তামাক নিয়ন্ত্রণ আইনের ৫ এর (ছ) ধারা লঙ্ঘন করায় ‘জেটিআই’ কোম্পানির সিরাজগঞ্জের টেরিটরি অফিসার ইমরান কাদেরকে দুই লাখ টাকা জরিমানা করে সাবধান করা হয়েছে।’ ভবিষ্যতে এ আইন লঙ্ঘন অবৈধ বিজ্ঞাপন প্রদর্শন করলে বর্তমান জরিমানার দ্বিগুণহারে জরিমানা করা হবে বলেও জানান ভ্রাম্যমাণ আদালতের এই নির্বাহী ম্যাজিস্ট্রেট।

তিনি আরও বলেন, ‘প্রায় একই সময়ে তামাক নিয়ন্ত্রণ আইনের ৫ এর (ছ) ধারা লঙ্ঘন করে বিজ্ঞাপন প্রদর্শনের দায়ে সহকারি কমিশনার জিন্নাতুল আরা ওই এলাকায় অভিযান চালিয়ে পাঁচ তামাক বিক্রেতাকে ৫ হাজার করে মোট ২৫ হাজার টাকা জরিমানা করেন।’ ধূমপান ও তামাকজাত নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান জেলা প্রশাসনের এই সহকারি কমিশনার।

এ বিষয়ে উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার মোস্তফা কামাল বলেন, ‘এসিডি ২০১০ সাল থেকে সরকারের তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলায় বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে ভ্রাম্যামাণ আদালত পরিচালনা করায় এসিডির পক্ষ থেকে সিরাজগঞ্জ জেলা প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। এভাবে প্রশাসনের সহযোগিতা অব্যাহত থাকলে উত্তরাঞ্চলে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন সহজ হবে।’

স/এমএস