হঠাৎ খেলোয়াড়-কোচদের সঙ্গে পাপনের বৈঠক, অনুপস্থিত সাকিব!

স্পোর্টস ডেস্ক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৮:১৪ পিএম, ২৮ অক্টোবর ২০১৯ সোমবার

নাটকীয় কিছুর আশঙ্কা সকাল থেকেই উড়ছে মিরপুরের বাতাসে। গুঞ্জন তামিম ইকবালের পর নাকি সাকিব আল হাসানও নিজেকে সরিয়ে নিতে পারেন ভারত সফর থেকে। খোদ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন এমন ইঙ্গিত দিয়েছেন গণমাধ্যমে। দিনভর এনিয়ে অনেক কথাই শোনা গেছে।

বিকেল গড়াতেই হঠাৎ করেই রুদ্ধদ্বার সভায় বসেছেন নাজমুল হাসান পাপন। বোর্ড প্রধানের সেই সভায় ডাক পড়ে বাংলাদেশ ক্রিকেট দলের কোচিং স্টাফ ও কয়েকজন ক্রিকেটারের। সন্ধ্যায় প্রস্তুতি ম্যাচ শুরুর কিছুক্ষণ আগে স্পিন কোচ ড্যানিয়েল ভোট্টোরি, প্রধান কোচ রাসেল ডমিঙ্গোকে যেতে দেখা বোর্ড সভাপতির সেই সভায়।

ভেট্টোরি-রাসেলের আগেই নাজমুল হাসানের সঙ্গে দেখা করতে যান মুশফিকুর রহিম, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও লিটন দাসকে। যেখানে অনুপস্থিত অধিনায়ক সাকিব আল হাসান।

ক্রিকেটারদের বিদ্রোহ শেষ হলেও সাকিব ভারত সফরের জন্য প্রথমদিনের অনুশীলনেই আসেননি সাকিব। পরের দিন গেলেও রোববারের প্রথম প্রস্তুতি ম্যাচ খেলতে মাঠেই যাননি অধিনায়ক। তারপরই গণমাধ্যমে বিসিবি প্রধান জানান সাকিব নাকি ভারত সফরে যেতে চাইছেন না!

সব মিলিয়ে সাকিব আল হাসান রহস্য হয়েই আছেন। উত্তর মিলছে না, তিনি যাবেন ভারত সফরে?

১৩ দফা দাবিতে ক্রিকেটারদের ধর্মঘটের সময়ই গ্রামীণফোনের সঙ্গে চুক্তি সেরে নিয়েছিলেন সাকিব। অনুমতি ছাড়া একটি টেলিকম কোম্পানির সঙ্গে অধিনায়কের এই চুক্তি মেনে নিতে পারেনি বিসিবি। কারণ এটা বিসিবির নিয়ম বিরুদ্ধ। চুক্তিবদ্ধ ক্রিকেটারদের ব্যক্তিগত স্পন্সরশিপে জড়ানোর আগে অনুমতি নিতে বোর্ডের।

যদিও সেই নিয়ম মানেন নি সাকিব। পেশাদার ক্রিকেটার হিসেবে সাকিবের এজেন্ট আর ম্যানেজারেরও অবশ্যই এই নিয়ম জানার কথা। কিন্তু জেনে শুনেও কেন সাকিব এমন সিদ্ধান্ত নিলেন? এই প্রশ্নের উত্তর খুঁজে না পেয়ে বিসিবি সাকিবের জবাবদিহিও চেয়েছে। তবে আইনি পথে হাঁটেনি বোর্ড।

২০১৯ বিশ্বকাপের আগেভাগে একটি টেলকো কোম্পানি তামিম, মুশফিকের সঙ্গেও বাণিজ্যিক চুক্তি করতে চেয়েছিল। কিন্তু তখন বিসিবি তাদের সেই চুক্তিতে যেতে না করেছিল। যার ফলে বেশ মোটা অর্থের বিজ্ঞাপন থেকে সরে আসতে বাধ্য হয়েছিলেন তামিম ও মুশফিক। অথচ সাকিব জড়ালেন চুক্তিতে!

বিসিবির সঙ্গে সম্পর্কটা জটিল থেকে জটিলতর হলো বিশ্বসেরা অলরাউন্ডারের!