জয় বাংলা: পাকিস্তানের ভিত কাঁপিয়ে দেওয়া স্লোগানের ইতিহাস

জয় বাংলা: পাকিস্তানের ভিত কাঁপিয়ে দেওয়া স্লোগানের ইতিহাস

“শত প্রতিবন্ধকতা, লোভ-লালসা, আত্মকলহ, দ্বিধা-দ্বন্দ্ব দূর করে এগিয়ে যেতে হবে। মনে রাখতে হবে, ‘জয় বাংলা’ আমাদের ধ্যানধারণা, ‘জয় বাংলা’ কেবল একটি স্লোগান নয়, ‘জয় বাংলা’ একটি আদর্শ। ‘জয় বাংলা’ আমাদের মূল উৎস। ‘জয় বাংলা’ আমাদের চলার শেষ প্রান্ত। জয় বাংলা।”


ছাত্রদলের কাউন্সিল ইস্যুতে বহিষ্কৃত হচ্ছেন অর্ধ শতাধিক নেতা!

ছাত্রদলের কাউন্সিল ইস্যুতে বহিষ্কৃত হচ্ছেন অর্ধ শতাধিক নেতা!

আদালত কর্তৃক ছাত্রদলের কাউন্সিল স্থগিত হওয়ার পেছনে বিএনপি নেতা আমানউল্লাহ আমান ও সুলতান সালাহউদ্দিন টুকুর হাত রয়েছে বলে দাবি করেছে বিএনপির সিনিয়র নেতাদের একটি অংশ। আর এ কারণে দলের এই দুই নেতার উপর ক্ষুব্ধ ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও।


০৬:১৪ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

আহ্বানে সাড়া না দেয়ায় জাতীয় পার্টির প্রতি ক্ষুব্ধ মির্জা ফখরুল!

আহ্বানে সাড়া না দেয়ায় জাতীয় পার্টির প্রতি ক্ষুব্ধ মির্জা ফখরুল!

বেগম জিয়ার মুক্তি আদায়ের আন্দোলনে নেতৃত্বের ব্যর্থতায় দলে কোণঠাসা হয়ে পড়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও নেতা-কর্মীদের কাছে হারানো গ্রহণযোগ্যতা ফিরে পেতে এবার আক্রমণাত্মক রাজনীতির কৌশল বেছে নিয়েছেন তিনি। যার কারণে প্রতিদিন রাজনৈতিক দলগুলোকে টার্গেট করে মিথ্যাচার করছেন।


০৬:১০ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার

ওবায়দুল কাদেরকে কেবিনে স্থানান্তর

ওবায়দুল কাদেরকে কেবিনে স্থানান্তর

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের আইসিইউ থেকে কেবিনে স্থানান্তর করা হয়েছে। মঙ্গলবার স্থানীয় সময় বিকেল ৪টায় (বাংলাদেশ সময় দুপুর ২টা) তাকে আইসিইউ থেকে কেবিনে স্থানান্তর করা হয়।


০৪:০৬ পিএম, ২৬ মার্চ ২০১৯ মঙ্গলবার

ভয়াল ২৫ মার্চ, জাতীয় গণহত্যা দিবস

ভয়াল ২৫ মার্চ, জাতীয় গণহত্যা দিবস

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে বাঙালী জাতির জীবনে এক বিভিষিকাময় রাত নেমে আসে। মধ্যরাতে বর্বর পাকিস্তানী হানানদার বাহিনী অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে কাপুরুষের মত তাদের পূর্ব পরিকল্পিত অপারেশন সার্চলাইটের নীলনকসা অনুযায়ী আন্দোলনরত বাঙালীদের কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেয়ার ঘৃণ্য লক্ষ্যে রাজধানী ঢাকাসহ সারাদেশে নিরস্ত্র বাঙালীদের ওপর ঝাঁপিয়ে পড়ে।


১০:২৮ এএম, ২৫ মার্চ ২০১৯ সোমবার

নগর ভবনে বঙ্গবন্ধু কর্ণার পরিদর্শন করলেন ঢাবির সাবেক ভিসি

নগর ভবনে বঙ্গবন্ধু কর্ণার পরিদর্শন করলেন ঢাবির সাবেক ভিসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ.আ.ম.স আরেফিন সিদ্দিকী আজ দুপুরে নগর ভবনে আসলে তাঁকে ফুলেল শুভেচ্ছা জানান সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। শুভেচ্ছা জানানোর পর মেয়র খায়রুজ্জামান লিটন ঢাবির সাবেক উপাচার্য আরেফিন সিদ্দিকীকে বঙ্গবন্ধু কর্ণারে নিয়ে যান। এ সময় ঢাবির সাবেক উপাচার্যকে বঙ্গবন্ধু কর্ণার ঘুরে দেখান মেয়র।

০৮:৪৮ পিএম, ২১ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

যে কারণে তিনি সহস্র বছরের সেরা

যে কারণে তিনি সহস্র বছরের সেরা

আমাদের লাল-সবুজের পতাকার সঙ্গে মিশে আছে এক অনন্য মহাজীবন, তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই কিশোর বয়স থেকেই তিনি সংগ্রামের অগ্নিমন্ত্রে দীক্ষা নিয়ে ধীরে ধীরে একজন নেতা হয়ে উঠছিলেন। উত্তরাধিকার সূত্রে বঙ্গবন্ধু নেতা হননি, বন্দুকের নল ঠেকিয়ে কিংবা গায়ে উর্দি চাপিয়ে তাকে নের্তৃত্ব লুট করে নিতে হয়নি।


০৭:৫৮ এএম, ১৭ মার্চ ২০১৯ রবিবার

মহান বিজয় দিবসের পুরস্কার বিতরণ করলেন মেয়র লিটন

মহান বিজয় দিবসের পুরস্কার বিতরণ করলেন মেয়র লিটন

রাজশাহীতে মহান বিজয় দিবস-২০১৮ এর পুরস্কার বিতরণ করা হয়েছে। আজ শুক্রবার সন্ধ্যায় নগরীর তালাইমারি মোড়ে ২৮ নং ওয়ার্ড (পশ্চিম) কৃষকলীগ আয়োজিত অনুষ্ঠানের প্রধান অতিথি রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগ সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে মেয়র খায়রুজ্জামান লিটনকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।


০৯:৩০ পিএম, ১৫ মার্চ ২০১৯ শুক্রবার

কাদেরের হৃদযন্ত্র স্বাভাবিক কাজ করছে: চিকিৎসক

কাদেরের হৃদযন্ত্র স্বাভাবিক কাজ করছে: চিকিৎসক

ওবায়দুল কাদেরের চিকিৎসা সমন্বয়ক ডা. রিজভী বলেন, তার কিডনি আগের তুলনায় অনেক ভাল অবস্থায় রয়েছে। ঘুমের ওষুধের পরিমাণও কমিয়ে আনা হয়েছে। তিনি চিকিৎসকদের ডাকে সাড়া দিচ্ছেন। তিনি আরও জানান, ওবায়দুল কাদেরের ইনফেকশন অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে এবং শারীরিক অবস্থার অগ্রগতি হয়েছে।


০৩:২৫ পিএম, ৭ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

খালেদার মুক্তি চেয়ে বিএনপির মানববন্ধন

খালেদার মুক্তি চেয়ে বিএনপির মানববন্ধন

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে মানববন্ধন করেছেন বিএনপির নেতা-কর্মীরা। বুধবার বেলা সাড়ে ১২টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন তারা। এ সময় অবিলম্বে খালেদা জিয়ার মুক্তির দাবিতে তারা বিভিন্ন স্লোগান দেন। মানববন্ধনে বক্তব্য রাখেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলের স্থায়ী কমিটির সদস্যরা।


০৩:১৯ পিএম, ৬ মার্চ ২০১৯ বুধবার

শহীদ শামসুজ্জোহা দিবস আজ

শহীদ শামসুজ্জোহা দিবস আজ

পাকিস্তানি সেনাদের গুলি থেকে আন্দোলনকারী শিক্ষার্থীদের বাঁচাতে তিনি বলেছিলেন, ‘আমার কোনো ছাত্রের গায়ে গুলি লাগার আগে সে গুলি আমার বুকে লাগবে।’ ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি মঙ্গলবার আনুমানিক বেলা এগারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে তাকে গুলি করে শহীদ করা হয়। 


০৯:১৭ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৯ সোমবার

যেসব কারণে দূষিত হয় রক্ত, বাড়ে মৃত্যুঝুঁকি

যেসব কারণে দূষিত হয় রক্ত, বাড়ে মৃত্যুঝুঁকি

রক্তের প্রবাহ যতো সুষ্ঠুভাবে হয় আমাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যও ততো ভালো থাকে। চিকিৎসা বিজ্ঞানীদের মতে, কোনো ব্যক্তির রক্তের স্বাস্থ্য যেমন, তার স্বাস্থ্যও ঠিক তেমন হবে। রক্ত দূষিত হয়ে পড়লে আমাদের স্বাস্থ্যের বিপর্যয় অনিবার্য। এর ফলে সামান্য অসুস্থতা থেকে শুরু করে হৃদরোগ, এমনকি ক্যান্সার পর্যন্ত হতে পারে। 


১১:১৪ এএম, ১ ফেব্রুয়ারি ২০১৯ শুক্রবার

রাজশাহীতে হাদির মোড় বধ্যভূমি বাস্তবায়ন পরিষদ কমিটি গঠন

রাজশাহীতে হাদির মোড় বধ্যভূমি বাস্তবায়ন পরিষদ কমিটি গঠন

‘মুক্তিযুদ্ধের ইতিহাস বাস্তবায়নই আমাদের অঙ্গিকার’ এই স্লোগানকে সামনে নিয়ে রাজশাহী মহানগর হাদির মোড় থেকে মকসেদের মোড় বধ্যভূমি বাস্তবায়ন পরিষদ এর ৩১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। আজ শুক্রবার বিকেল সাড়ে চারটায় বধ্যভূমি সংলগ্ন বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাদির বাসায় এক সভায় শহীদ সন্তান হাফিজুল হক হ্যাপিকে সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা আরশেদ আলীকে সাধারন সম্পাদক করে এই কমিটি গঠন করা হয়।


০৯:১৮ পিএম, ২৫ জানুয়ারি ২০১৯ শুক্রবার

গণঅভ্যুত্থানের ৫০ বছর

উত্তাল ঊনসত্তর

গণঅভ্যুত্থানের ৫০ বছর

বায়ান্নর ভাষা আন্দোলনের ধারাবাহিকতায় পাকিস্তানি প্রায়-ঔপনিবেশিক শাসন, শোষণ ও বঞ্চনা থেকে বাঙালিকে মুক্ত করতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৬ সালে ঐতিহাসিক ৬ দফা ঘোষণা করেন। এরপর স্বাধিকার আন্দোলনের গতি তীব্রতর হলে পাকিস্তানি শাসকগোষ্ঠী আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধুকে বন্দি করে। 


১১:৩২ এএম, ২৪ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

শহীদ আসাদ দিবস আজ

শহীদ আসাদ দিবস আজ

আজ ২০ জানুয়ারি শহীদ আসাদ দিবস। ১৯৬৯ সালের এদিনে ঢাকা মেডিকেল কলেজের সামনে পুলিশের গুলিতে শহীদ হন ছাত্রনেতা মোহাম্মদ আসাদুজ্জামান। তার এই আত্মত্যাগ স্বৈরশাসনবিরোধী চলমান আন্দোলনকে বেগবান করে। পরবর্তীতে গণঅভ্যুত্থানের মাধ্যমে পতন হয় স্বৈরশাসক আইয়ুব খানের।বাংলাদেশের মুক্তি সংগ্রামের ইতিহাসে এটি তাৎপর্যপূর্ণ একটি দিন।


১০:৪৯ এএম, ২০ জানুয়ারি ২০১৯ রবিবার

চাঁপাইনবাবগঞ্জে সংরক্ষিত মহিলা এমপি হওয়ার দৌঁড়ে এগিয়ে সাকিনা

চাঁপাইনবাবগঞ্জে সংরক্ষিত মহিলা এমপি হওয়ার দৌঁড়ে এগিয়ে সাকিনা

সাকিনা খাতুন পারুল। বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের এই নেত্রী ছাত্রজীবনে বাংলাদেশ ছাত্রলীগের কর্মী হিসেবে রাজনীতি করেছেন। তিনি মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান। তার দুই সহোদর ভাই মহান মুক্তিযুদ্ধে সম্মুখযুদ্ধে অংশগ্রহণ করে এবং একজন আহতও হন। তার পিতার পরিবারে রাষ্ট্রীয় সনদপ্রাপ্ত ৯ জন মুক্তিযোদ্ধা আছেন।


০৫:১৬ পিএম, ১৮ জানুয়ারি ২০১৯ শুক্রবার

এক ডজন মন্ত্রী বাদ পড়ছেন!

এক ডজন মন্ত্রী বাদ পড়ছেন!

বর্তমান মন্ত্রিসভার সদস্যদের বেশ কয়েকজন বিভিন্ন সময়ে তাঁদের কর্মকাণ্ডের কারণে বিতর্কিত ও সমালোচিত হয়েছেন। এবার তাঁদের বিদায় নিতে হতে পারে। সুশাসনের অঙ্গীকার করে টানা তৃতীয়বার ক্ষমতায় আসা আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আগামী দিনে দেশ পরিচালনায় কঠোর নীতি অবলম্বন করবেন বলে তাঁর ঘনিষ্ঠরা জানিয়েছেন।


১০:৪৭ এএম, ৩ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

যুদ্ধাপরাধীদের বিচার চালিয়ে যাওয়া নিয়ে ঐক্যফ্রন্টের ঘোষণা হাস্যকর

যুদ্ধাপরাধীদের বিচার চালিয়ে যাওয়া নিয়ে ঐক্যফ্রন্টের ঘোষণা হাস্যকর

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, নির্বাচনি ইশতেহারে জাতীয় ঐক্যফ্রন্ট যুদ্ধাপরাধিদের বিচার চালিয়ে যাওয়ার যে ঘোষণা দিয়েছে তা হাস্যকর। তিনি বলেন, স্বাধীনতাবিরোধীদের নিজেদের মধ্যে রেখে এমন ঘোষণা জাতির সঙ্গে তামাশা করা ছাড়া আর কিছুই নয়।


০৭:০৭ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৮ সোমবার

মহান বিজয় দিবস আজ

মহান বিজয় দিবস আজ

আজ ১৬ ডিসেম্বর। ৪৮তম মহান বিজয় দিবস। বাঙালি জাতির হাজার বছরের শৌর্য-বীরত্বের এক অবিস্মরণীয় দিন। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখণ্ডের অস্তিত্ব প্রতিষ্ঠার চিরস্মরণীয় দিন। 


০২:০৪ পিএম, ১৬ ডিসেম্বর ২০১৮ রবিবার

শহীদ বুদ্ধিজীবীদের প্রতি বাদশার শ্রদ্ধা

শহীদ বুদ্ধিজীবীদের প্রতি বাদশার শ্রদ্ধা

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। শুক্রবার সন্ধ্যায় রাজশাহী মহানগরীর টি-বাঁধে বাবলা বন বদ্ধভূমির স্মৃতিফলকে তিনি পুষ্পার্ঘ অর্পণ করে এই শ্রদ্ধা জানান। এর আগে তিনি শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে সেখানে মোমবাতি প্রজ্জ্বলন করেন।


০৭:২১ পিএম, ১৪ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

আজ শহীদ বুদ্ধিজীবী দিবস

আজ শহীদ বুদ্ধিজীবী দিবস

আজ শহীদ বুদ্ধিজীবী দিবস। বিনয় এবং শ্রদ্ধায় কাল জাতি শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করবে। ১৯৭১ সালের এ দিনে দখলদার পাকহানাদার বাহিনী ও তার দোসর রাজাকার আল-বদর, আল-শামস মিলিতভাবে বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে। বুদ্ধিজীবীদের হত্যার ঠিক দুই দিন পর ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজির নেতৃত্বাধীন বর্বর পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করে এবং স্বাধীন দেশ হিসাবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে।


০৯:৩৪ এএম, ১৪ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

যথাযগ্য মর্যাদায় তানোর দিবস পালিত

যথাযগ্য মর্যাদায় তানোর দিবস পালিত

যথাযগ্য মর্যাদায় ১১ ডিসেম্বর মহান তানোর দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকালে বাংলাদেশ ওয়ার্কার্স পাটি, বাংলাদেশ সাম্যবাদী দল, জাসদ, ও বাসদের উদ্দ্যোগে পৃথক পৃথক ভাবে তানোর গোল্লাপাড়া বাজারের গোড়াউনের পার্শে শহীদ বেদীতে পুষ্পস্তাবক অর্পণ করা হয়েছে। 


০৭:১৪ পিএম, ১১ ডিসেম্বর ২০১৮ মঙ্গলবার

বীর প্রতীক তারামন বিবি আর নেই

বীর প্রতীক তারামন বিবি আর নেই

বীর প্রতীক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা তারামন বিবি মারা গেছেন ((ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার রাত ১টা ২৭ মিনিটে কুড়িগ্রামের রাজিবপুর উপজেলার কাচারীপাড়ার নিজ বাড়িতে তিনি ইন্তেকাল করেন। তারামন বিবির ছেলে আবু তাহের এ তথ্য নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তারামন বিবির বয়স হয়েছিল ৬২ বছর। মৃত্যুকালে তিনি স্বামী আবুল মজিদ, পুত্র আবু তাহের ও কন্যা মাজেদা খাতুনসহ আত্মীয়স্বজন ও বহু গুণগ্রাহী রেখে গেছেন। 


১০:০৫ এএম, ১ ডিসেম্বর ২০১৮ শনিবার

জয় বাংলা: পাকিস্তানের ভিত কাঁপিয়ে দেওয়া স্লোগানের ইতিহাস

জয় বাংলা: পাকিস্তানের ভিত কাঁপিয়ে দেওয়া স্লোগানের ইতিহাস

“শত প্রতিবন্ধকতা, লোভ-লালসা, আত্মকলহ, দ্বিধা-দ্বন্দ্ব দূর করে এগিয়ে যেতে হবে। মনে রাখতে হবে, ‘জয় বাংলা’ আমাদের ধ্যানধারণা, ‘জয় বাংলা’ কেবল একটি স্লোগান নয়, ‘জয় বাংলা’ একটি আদর্শ। ‘জয় বাংলা’ আমাদের মূল উৎস। ‘জয় বাংলা’ আমাদের চলার শেষ প্রান্ত। জয় বাংলা।”


০২:২৬ পিএম, ২২ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার