গর্ভকালীন সময়ের কিছু করণীয়

গর্ভকালীন সময়ের কিছু করণীয়

WHO এবং UN এর মতে প্রতিবছর প্রায় ১৭০ জন মেয়ে গর্ভবস্থায় মারা যায়। শুধুমাত্র গর্ভকালীন সময়ে অসাবধানতা, অপুষ্টি এবং ডেলিভারীর সময়ে অসতর্কতার কারনে। একটি অসতর্কতা সকলের আশা ভঙ্গের কারণ হয়ে দাঁড়ায়। প্রয়োজন একটু বাড়তি যত্ন, সতর্কতা ও ভালোবাসা।


মৃত্যুঞ্জয়ী স্যামসন এইচ চৌধুরীর অষ্টম মৃত্যুবার্ষিকী আজ

মৃত্যুঞ্জয়ী স্যামসন এইচ চৌধুরীর অষ্টম মৃত্যুবার্ষিকী আজ

ছোটবেলায় গাছ গাছালি, লতাপাতা নিয়ে খেলা ছিল যার অভ্যাস। হামানদিস্তায় লতাপাতা পিশে খেলার ছলে ঔষুধ বানিয়ে মজা পেত। মানুষের হাত পা কেটে গেলে গাছের পাতা ছেঁচে লাগিয়ে দিত। বাবা ছিলেন চিকিৎসক। সে সুবাদেই ওষুধ তৈরির প্রতি তার আগ্রহ ছিল প্রচুর।


০৮:৪৯ এএম, ৫ জানুয়ারি ২০২০ রবিবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গণহত্যা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গণহত্যা

১১:৩৯ এএম, ১৩ ডিসেম্বর ২০১৯ শুক্রবার

সাবেক দুদক কমিশনার সাহাবুদ্দিন চুপ্পুর ৭১তম জন্মদিন আজ

সাবেক দুদক কমিশনার সাহাবুদ্দিন চুপ্পুর ৭১তম জন্মদিন আজ

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে সাহাবুদ্দিন চুপ্পু ছাত্রলীগের জেলা সভাপতির দায়িত্ব পান। লম্বা চুলের সুদর্শন যুবক আর সুবক্তা হিসেবে দারুণ জনপ্রিয়তা ছিল তাঁর। রাজনৈতিক সমাবেশে চুপ্পুর বক্তব্যে মুগ্ধ হয়েছিলেন স্বয়ং বঙ্গবন্ধুও। কাছে ডেকে স্বভাব সুলভ আদরে ভরিয়ে দিয়েছিলেন চুপ্পুকে। হেলিকপ্টারে ঢাকায়ও সাথে নিয়ে গিয়েছিলেন তাকে।


১২:২৫ এএম, ১০ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বঙ্গবন্ধুই হোন দর্শনগুরু

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বঙ্গবন্ধুই হোন দর্শনগুরু

বিশ শতকের শুরুতে, অর্থনৈতিক উন্নয়নই উন্নয়নের চূড়ান্ত গন্তব্য বলে বিবেচিত হচ্ছিলো। প্রাকৃতিক সম্পদ শুষে নিয়ে অর্থনীতির পাত্রকে টইটুম্বুর রাখার লক্ষ্যে মানুষ নিত্যনতুন উপায় আবিষ্কার করছিলো।


০৫:৪০ পিএম, ৩১ আগস্ট ২০১৯ শনিবার

‘আলোর পথের মানুষ মুহস্মাদ নুরুন্নবী’: বেগম নূরজাহান নবী

‘আলোর পথের মানুষ মুহস্মাদ নুরুন্নবী’: বেগম নূরজাহান নবী

লিখতে বসে ভাবছি, যাঁকে নিয়ে লিখবো আমার সাহস কোথায়? না জানি ভাষা, না জানি লেখার কোন কায়দা- কৌশল। চিরকাল আমি যে একজন আটপৌরে গৃহিণীই থেকে গেলাম! কোনদিন লেখার চেষ্টাও করি নাই। বই পড়েছি প্রচুর। শরৎ, বঙ্কিম, নজরুল, রবীন্দ্রনাথ - যতো বই উনি এনে দিয়েছেন, সবই প্রায় পড়েছি।


০৮:২৪ পিএম, ৩ আগস্ট ২০১৯ শনিবার

যে শোকে বাংলার ইতিহাস কাঁদে

যে শোকে বাংলার ইতিহাস কাঁদে

আমি কারবালা দেখিনি, এজিদকে দেখিনি, পড়িনি বিষাদ সিন্ধু, আমি দেখেছি জাতির জনকের বুক থেকে ঝরে যাওয়া শেষ রক্তবিন্দু। আমি সীমারকে দেখিনি, দেখিনি তার পাষ- বুক। আমি দেখেছি রক্তের স্রোতে ভাসা জাতির জনকের মুখ। আমি দেখিনি সীমারের খঞ্জর, দেখেছি মানুষ নামের কিছু বর্রর।


০৫:৪৭ পিএম, ২ আগস্ট ২০১৯ শুক্রবার

পরীক্ষায় অকৃতকার্যতা : মনস্তাত্ত্বিক না সামাজিক জটিলতা?

পরীক্ষায় অকৃতকার্যতা : মনস্তাত্ত্বিক না সামাজিক জটিলতা?

 লক্ষণীয় যে বিশ্ববিদ্যালয়ে ঝরে পড়ার হার মূলত প্রথম বর্ষেই সবচেয়ে বেশি, কিন্তু কেন? একজন শিক্ষার্থীর এই অকৃতকার্য হওয়ার পেছনে দায়ভার কি শুধু তারই? এজন্য কি তার মনস্তাত্ত্বিক জটিলতা দায়ী নাকি আমাদের শিক্ষাব্যবস্থা, বিশ্ববিদ্যালয় এবং আমরাও তার জন্য দায়ী সেটা নিয়েই আমার আজকের এই লেখা। সম্প্রতি গণিত বিভাগে অনেক ছাত্র-ছাত্রীর পরীক্ষায় অকৃতকার্য হওয়ার ঘটনার কিছু কারণ অনুসন্ধান করার চেষ্টা করেছি। 


০৭:৫২ পিএম, ২৯ জুলাই ২০১৯ সোমবার

‘ভালোবাসা যেখানে সত্য’

‘ভালোবাসা যেখানে সত্য’

হঠাৎ টের পেলাম মাথায় রোগীর মায়ের হাতের স্পর্শ। কাঁদতে কাঁদতে আমার মাথায় সরিষার তেল লাগিয়ে দিচ্ছে পরম মমতায় আর বলছে বাবা আমার মেয়ের জন্য তুমি নিজের রক্ত দিয়েছো, আজ থেকে তুমি আমার ধর্মব্যাটা। ধর্মব্যাটা বানাতে হলে আগে প্রথমে মাথায় তেল লাগিয়ে দিতে হয়-এটা তাদের লৌকিক নিয়ম। স্বজন হারানো মানুষের কোন সান্ত্বনা হয়না। আমি শুধু মৃদু স্বরে বললাম, দোয়া করবেন আমার জন্য আম্মা।


১১:৪৬ পিএম, ১১ মে ২০১৯ শনিবার

নারী কোথায় নিরাপদ?

যৌন সহিংসতা

নারী কোথায় নিরাপদ?

প্রথমে একটা প্রশ্ন করি। আপনি একজন নারী, যেকোনো বয়সের—আপনি শিশু হতে পারেন, বালিকা হতে পারেন, তরুণী হতে পারেন, বয়স্ক হতে পারেন। আপনি রাস্তায় একটা বাসে উঠলেন। উঠে দেখলেন বাসে কন্ডাক্টর আছে, হেলপার আছে, আর আছে ড্রাইভার। আর কেউ নেই! আপনি কী করবেন? আপনি কি নিজেকে নিরাপদ ভাবতে পারবেন? প্রথম সুযোগেই কি আপনি বাস থেকে নেমে যাওয়ার চেষ্টা করবেন না?


১২:০৫ পিএম, ১০ মে ২০১৯ শুক্রবার

আমাদের ক্ষমতাবানরা যে কথাটি বোঝেন না

আমাদের ক্ষমতাবানরা যে কথাটি বোঝেন না

নাগরিকদের কাছে জবাবদিহির জন্য অফিস উন্মুক্ত করে দিয়েছেন এক মেয়র। ভেঙে ফেলেছেন মেয়র ভবনের দেয়াল। সব প্রকল্পের ব্যয়, কবে বাস্তবায়ন হবে এসব তথ্য ঝুলিয়ে রেখেছেন দেয়ালে। মানুষ অবাধে মেয়র অফিসে প্রবেশ করে। নিজেদের সুবিধা-অসুবিধা তুলে ধরে। জেনে যায় সব নগর পরিকল্পনা। এমনকি উন্নয়ন ব্যয়ও তাদের অজানা নয়। এ গল্প বাংলাদেশের কোনো মেয়রের নয়। এ গল্প তুরস্কের একজন মেয়রের।


১১:০৬ এএম, ৫ মে ২০১৯ রবিবার

পাকিস্তানি ভূত

পাকিস্তানি ভূত

দেশের সবাই কি জানে- আমাদের দেশের খুব গুরুত্বপূর্ণ জায়গায় পাকিস্তানি ভূতেরা বসবাস করে? আমি তার অকাট্য প্রমাণ একবার পেয়েছিলাম ২০১৪ সালের ২৬ মার্চ, যখন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের জন্য `লাখো কণ্ঠে সোনার বাংলা` আয়োজন করা হয়েছিল।


১০:৪৫ এএম, ২ মে ২০১৯ বৃহস্পতিবার

ষড়যন্ত্র: আম!

ষড়যন্ত্র: আম!

আমাদের ফলের রাজা আম। সুস্বাদু এই ফলের দিকেই সারাবছর তাকিয়ে থাকি আমরা। সারাবছর ৩০০ টাকা কেজি আঙ্গুর আর ২০০টাকা কেজি দরে আপেল কিনে খাই। তাতে কেজি দরে কতটা ফরমালিন আর কেমিকেল থাকে, আমরা কখনোই প্রশ্ন তুলিনা। শুধু প্রশ্ন উঠে ১০-৪০ টাকা কেজি দরের ফলের রাজা আম কিনে খাবার বিষয়ে। 


০৭:৪৮ পিএম, ২১ এপ্রিল ২০১৯ রবিবার

মৃত্যু চাই না টেলিভিশনের

মৃত্যু চাই না টেলিভিশনের

আমাদের কবিতায় প্রাণ নেই, একথা বলে কি বিদেশ থেকে কবিতা কিনে সারাদেশে বিতরণ করা হচ্ছে? না, হচ্ছে না। নিজের সন্তান অপদার্থ বলে কি আমরা অন্যের সন্তানের মাথায় তেল মাখছি? তা তো মাখছি না। তাহলে দেশের মেধাবী নির্মাতাদের মেধাহীন উপাধি দিয়ে বিদেশি সংস্কৃতির কল্পিত ধারাবাহিক কল্পকাহিনি ঘরের ভেতর ঢুকিয়ে দেওয়া হলো কেন?


০৯:৪৫ এএম, ৩ এপ্রিল ২০১৯ বুধবার

অন্ধকারে বাতিঘর

অন্ধকারে বাতিঘর

দেশটা উন্নত দেশ হলেও লোকসংখ্যা মাত্র ৫০ লাখ। এক ক্রিকেট খেলা ছাড়া অন্য কোনও বিষয়ে দেশটা কখনও আলোচনায় এসেছে মনে পড়ে না। আমাদের দেশের অধিকাংশ লোক দেশটির নাম জানত কিনা এটা নিয়েও সন্দেহ হয়। নিউজিল্যান্ডের মানুষ প্রায় অভিবাসী। তাই মিশ্র জনগোষ্ঠী। শ্বেতাঙ্গরা বেশি হলেও অন্যান্য জাতিগোষ্ঠীও রয়েছে।


০৯:৩৯ এএম, ৩ এপ্রিল ২০১৯ বুধবার

শোক প্রকাশের নামে দলীয় রাজনীতি

শোক প্রকাশের নামে দলীয় রাজনীতি

নিউজিল্যান্ডের নিহত মানুষের জন্য শোক প্রকাশের নামে বিএনপি-জামায়াতের এই রাজনৈতিক শোকসভার এবং দল দুটির ‘দেশরত্ন বুদ্ধিজীবীদের’ এই সমাবেশের খবর পড়ে মনে হলো, এই রাজনৈতিক এতিমরা এখন খড়কুটো আশ্রয় করেও বাঁচতে চায়। ধর্মকে তারা রাজনৈতিক স্বার্থে কলঙ্কিত করেছে। এখন নিউজিল্যান্ডের হতভাগ্য মানুষগুলোর জন্য শোক প্রকাশকেও রাজনৈতিক স্বার্থে ব্যবহার করতে চায়।


০১:২৩ পিএম, ২ এপ্রিল ২০১৯ মঙ্গলবার

নৌকাবিহীন উন্মুক্ত নির্বাচন হলে প্রতিদ্বন্দ্বিতা হতো

নৌকাবিহীন উন্মুক্ত নির্বাচন হলে প্রতিদ্বন্দ্বিতা হতো

দেশজুড়ে উপজেলা নির্বাচনের ভোট চলছে কয়েকটি ধাপে। কিন্তু ভোটের দামামা বলতে যা বোঝায় তা এবার দেখা যায়নি। সাধারণ ভোটারদের দিক থেকে কেমন এক নিরাসক্ত আয়োজন এই ভোট। স্থানীয় সরকার নির্বাচন এমন এক বিষয়, এই দেশে যেখানে যত বিভেদই থাকুক না কেন, সামাজিক, ধর্মীয় বা অন্য যে কোনও উৎসবের মতো ভোটও এক উৎসবে পরিণত হয়। 


০৯:৫৬ এএম, ২৮ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

‘চরমপন্থা নিপাত যাক, ভালোবাসা মুক্তি পাক’

‘চরমপন্থা নিপাত যাক, ভালোবাসা মুক্তি পাক’

বর্তমান সমস্যার সমাধান হচ্ছে উগ্র জাতীয়তাবাদকে পরিহার করা। সহজ কথায় যে কোনও ধরনের চরমপন্থাকে পরিহার করা। চরমপন্থা হোক তা ধর্ম, বর্ণ কিংবা কোনও রাজনৈতিক বিশ্বাসনির্ভর– এর শেষ গন্তব্য হচ্ছে উন্মত্ত সন্ত্রাসবাদ। যার সাম্প্রতিকতম উদাহরণ  হচ্ছে  নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের ঘটনাটি। 


১২:০৩ পিএম, ১৯ মার্চ ২০১৯ মঙ্গলবার

বই লেখা ও বিক্রির ইঁদুর দৌড়

বই লেখা ও বিক্রির ইঁদুর দৌড়

ভুলভাল বাংলা ও ভাষাদূষণ করে, বিষয়ের প্রতি যত্নবান না হয়েও যদি ‘লেখক’ হিসেবে সাময়িক খ্যাতি পাওয়া যায় ক্ষতি কী? এই মনোভাব থেকে একের পর এক বই প্রসব করে গেলে কেউ তো আর তাদের ঠেকাতে পারবে না। জেল-জরিমানাও করতে পারবে না। তাই শুদ্ধ বলতে চাই, লেখক হতে হলে লেখালেখির প্রস্তুতি হিসেবে কিছু জিনিস অবশ্যই করা দরকার।


১১:৫৯ এএম, ১৯ মার্চ ২০১৯ মঙ্গলবার

ভারতীয় লোকসভা নির্বাচন, কী আছে মোদির ভাগ্যে?

ভারতীয় লোকসভা নির্বাচন, কী আছে মোদির ভাগ্যে?

বাংলাদেশ, ভারত, পাকিস্তান আগে এক ও অভিন্ন ছিল। এখনও তিন দেশের মানুষ পরস্পর সম্পর্কে জানতে বুঝতে কম উৎসাহী নন। কোনও দেশে নির্বাচন হলে অন্য দু’দেশের মানুষ নিজ দেশের নির্বাচনের মতো খোঁজ-খবর রাখার চেষ্টা করেন। পাকিস্তানে নির্বাচন হয়ে গেছে, এখন তেহেরিক-ই ইনসাফ প্রধান ইমরান খান প্রধানমন্ত্রী। 


১২:০৬ পিএম, ১৫ মার্চ ২০১৯ শুক্রবার

পরীক্ষা না থাকলে কী হয়?

পরীক্ষা না থাকলে কী হয়?

কাজেই আমি যদি বলি “পরীক্ষা না থাকলে কী হয়”, তাহলে দেশের সকল মানুষ যদি আমাকে উন্মাদ ভাবেন তাহলে তাদের দোষ দেওয়া যায় না। কিংবা তারা যদি মনে করেন আমি একটা রসিকতা করছি এবং এই লেখার মাঝে সেই রসিকতাটি খুঁজতে থাকেন তাহলেও তাদের মোটেও দোষ দেওয়া যায় না।


১১:২৩ এএম, ১৫ মার্চ ২০১৯ শুক্রবার

কাদেরের অসুস্থতা ও ঘৃণা সংস্কৃতির চর্চা

কাদেরের অসুস্থতা ও ঘৃণা সংস্কৃতির চর্চা

আমাদের সব ধরনের ঘৃণার সংস্কৃতি বন্ধ করা দরকার। ঘৃণা নয়, ভালোবাসার হাত বাড়াতে হবে সব প্রতিবেশীর প্রতি। হিংসা-ঘৃণা নয়, স্বাভাবিক সম্পর্ক রাখতে রাজনৈতিক প্রতিপক্ষের সঙ্গেও। সেটি করতে হবে আমাদের প্রতিবেশী, রাজনৈতিক প্রতিপক্ষের স্বার্থে নয়- জাতি হিসেবে আমাদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখার স্বার্থে, নিজেদের সুস্থ রাখার স্বার্থে।


১০:৩৯ এএম, ৬ মার্চ ২০১৯ বুধবার

দয়াময় প্রভু ওবায়দুল কাদেরকে সুস্থতা দান করুন

দয়াময় প্রভু ওবায়দুল কাদেরকে সুস্থতা দান করুন

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আকস্মিক গুরুতর অসুস্থ হয়ে পড়ায় আমরা গভীর মর্মাহত। এমন অভাবনীয় ঘটনা খুব একটা ঘটে না। এমন কর্মচঞ্চল মানুষ হঠাৎই মৃত্যুর পথযাত্রী হতে পারেন ভাবতেও কষ্ট হয়। আমরা সবাই আল্লাহর দরবারে তার আশু সুস্থতা কামনা করছি।


১০:৪৩ এএম, ৫ মার্চ ২০১৯ মঙ্গলবার

পাকিস্তান দায় এড়াবে কীভাবে

পাকিস্তান দায় এড়াবে কীভাবে

কাশ্মিরের পুলওয়ামায় ভারতীয় প্যারা মিলিটারি বাহিনীর কনভয়ের ওপর পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদের হামলার পর যে উত্তেজনা তৈরি হয়েছে, তার কমবেশি প্রভাব সার্কভুক্ত দেশগুলোতেও পড়তে পারে।


১০:৩২ এএম, ৫ মার্চ ২০১৯ মঙ্গলবার

ভারত না পাকিস্তান?

ভারত না পাকিস্তান?

বঙ্গবন্ধুর কালজয়ী একটা উক্তি এমন– ‘পৃথিবী আজ দুই শিবিরে বিভক্ত। শোষক আর শোষিত। আমি শোষিতের পক্ষে’। পাকিস্তান আর ভারতকে নিয়ে লিখতে গেলেও এ দেশের মানুষেরা দুই শিবিরে বিভক্ত হয়ে যায়। যুদ্ধ যদিও ‘ধ্বংস এবং হত্যার মতো নির্মম বিষয়’ (জাপান-জার্মানি- ইতালি এমনকি পাকিস্তান জানে পরাজয়ের কী জ্বালা), ক্রিকেট খেলা হলেও এই বাস্তবতা খুব ভালোভাবে ফুটে ওঠে।


১০:৩০ এএম, ৫ মার্চ ২০১৯ মঙ্গলবার