অক্সফোর্ডের ভ্যাকসিন ৭০ শতাংশ কার্যকর

ডেস্ক নিউজ

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৪:০৭ পিএম, ২৩ নভেম্বর ২০২০ সোমবার

ফাইল ছবি

ফাইল ছবি

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি নভেল করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিন ৭০ শতাংশ রোগীর শরীরে সংক্রমণ প্রতিরোধে সক্ষম হয়েছে বলে দাবি করেছেন গবেষকরা।

সোমবার (২৩ নভেম্বর) সবশেষ পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে বিষয়টি জানিয়েছে যৌথভাবে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা।

যুক্তরাজ্য ও ব্রাজিলে ১০ হাজার করে মোট ২০ হাজার স্বেচ্ছাসেবীর শরীরে অক্সফোর্ডের এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়। তবে গবেষকেরা জানিয়েছেন, ভ্যাকসিনটির পুরো একটি ডোজ প্রয়োগের পর কারো শরীরে আরো অর্ধেক ডোজ প্রয়োগ করা হলে সেক্ষেত্রে ৯০ শতাংশ কার্যকর হচ্ছে। এমনটি কেন হচ্ছে, তা এখনো নিশ্চিত নয় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

যুক্তরাজ্য সরকার অক্সফোর্ড ইউনিভার্সিটিকে এই ভ্যাকসিনের ১০ কোটি ডোজ অর্ডার দিয়ে রেখেছে। এগুলো দিয়ে দেশটির পাঁচ কোটি মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করা সম্ভব হবে।

বিষয়টি একইসঙ্গে সাফল‌্য এবং হতাশার বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ ফাইজার ও মডার্নার ভ্যাকসিন ৯৫ শতাংশ পর্যন্ত নিরাপদ বলে দাবি করা হয়েছে।

যদিও, অন‌্যদের তুলনায় অক্সফোর্ডের ভ্যাকসিনের দাম কম পড়বে এবং এটি সংরক্ষণ করা সহজ হবে বলে দাবি করা হয়েছে। এর ফলে বিশ্বের বিভিন্ন প্রান্তে সহজে পৌঁছানো যাবে ভ্যাকসিনটি। আর অক্সফোর্ডের টিকা নিয়ন্ত্রক সংস্থাগুলোর অনুমোদন পেলে মহামারি করোনা থেকে বিশ্ববাসীর জীবন বাঁচাতে দ্রুতই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

গত প্রায় ১০ মাস ধরে অক্সফোর্ডের গবেষকরা এ ভ্যাকসিনের উন্নয়নে কাজ করে যাচ্ছেন।

এর আগে গত বুধবার (১৮ নভেম্বর) ফাইজার জানিয়েছে, তৃতীয় ধাপের ট্রায়ালের চূড়ান্ত বিশ্লেষণে তাদের করোনার ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। আর তাদের একটি ডোজের দাম পড়বে ২৫ থেকে ৩৭ মার্কিন ডলার, বাংলাদেশি টাকায় ২ হাজার ১০০ থেকে ৩ হাজার ১০০ টাকার মধ‌্যে।