অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলমের মৃত্যুতে রাবিসাস’র শোক

নিজস্ব প্রতিবেদক, রাবি

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০১:৫০ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২০ সোমবার

অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলমের (৭১) মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (রাবিসাস)। রোববার রাতে সংগঠনটির সভাপতি মঈন উদ্দীন ও সাধারণ সম্পাদক শাহীন আলম এক যৌথ বিবৃতিতে শোক প্রকাশ করেন।

বিবৃতিতে তারা বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলা ও মানবতাবিরোধী অপরাধের মামলা পরিচালনায় অসাধারণ দক্ষতার পরিচয় দিয়েছেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম। আইনের শাসন প্রতিষ্ঠায় তিনি ছিলেন একজন প্রথম সারির যোদ্ধা। তার মৃত্যুতে বাংলাদেশের আইন অঙ্গনে অপূরণীয় ক্ষতি হলো। বাংলাদেশের আইন অঙ্গনে তার অবদান সকলের কাছে অনুকরণীয় হয়ে থাকবে।’

শোক বিবৃতিতে তারা মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

প্রসঙ্গত, রোববার সন্ধ্যায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। জ্বরে আক্রান্ত হওয়ায় গত ৪ঠা সেপ্টেম্বর তাকে সিএমএইচে ভর্তি করা হয়। সেখানে নমুনা পরীক্ষায় তার করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। শারীরিক অবস্থার অবনতি হলে ১৮ই সেপ্টেম্বর তাকে আইসিইউতে নেয়া হয়। পরে তিনি করোনামুক্ত হন বলে সরকারের উচ্চপর্যায় থেকে জানানো হয়। মাহবুবে আলম ২০০৯ সালে অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ পান। সংবিধানের পঞ্চম, সপ্তম, ত্রয়োদশ ও ষোড়শ সংশোধনী মামলা পরিচালনা করেন তিনি। ১৯৪৯ সালে মুন্সিগঞ্জ জেলার লৌহজংয়ের মৌছামন্দ্রা গ্রামে জন্মগ্রহণ করেন রাষ্ট্রের প্রধান এই আইন কর্মকর্তা। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

এন/কে