ওয়াশিংটনে ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ অব্যাহত, কারফিউ জারি

ডেস্ক নিউজ

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ১০:৩১ এএম, ৭ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে কংগ্রেসের যৌথ অধিবেশনে নির্বাচনে জো বাইডেনের জয় স্বীকৃতির প্রক্রিয়া চলাকালে ট্রাম্প সমর্থকরা তাণ্ডব চালিয়েছে। এ অবস্থায় পার্লামেন্ট ভবন (ইউএস ক্যাপিটল) অবরুদ্ধ করতে বাধ্য হয়েছে পুলিশ।

এদিকে ব্যাপক গোলযোগের আশঙ্কায় ন্যাশনাল গার্ড তলবের পর কারফিউ জারি করেছেন করেছেন স্থানীয় মেয়র মিউরিয়েল বাউসার।

স্থানীয় সময় বুধবার সন্ধা ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত বলবত থাকবে এ আইন। ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্র কংগ্রেসের অধিবেশনে ইলেকটোরাল কলেজের ভোটের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার জন্য আইন প্রণেতাদের বৈঠক চলাকালে এই বিক্ষোভ শুরু হয়।

ওয়াশিংটন ডিসিতে জড়ো হওয়া প্রতিবাদকারীদের সঙ্গে নিরাপত্তা রক্ষীদের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত সংঘর্ষ হয়েছে। বিক্ষোভকারীদের দমাতে পুলিশ টিয়ার শেল নিক্ষেপ করে।

রাজধানী ওয়াশিংটন ডিসিতে জড়ো হয়েছেন কয়েক হাজার ট্রাম্প সমর্থক। প্রেসিডেন্ট ট্রাম্প তাদের উদ্দেশে দেওয়া ভাষণে বলেছেন, কংগ্রেস যদি জো বাইডেনকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করে তিনি নিজের পরাজয় কখনও মানবেন না।

ট্রাম্পের সমর্থকেরা মঙ্গল ও বুধবার ওয়াশিংটন ডিসিতে ব্যাপক ভোট জালিয়াতির প্রতিবাদে বিক্ষোভের কর্মসূচি নিয়েছে। অধিবেশনের সময় লোকজনকে ডাউনটাউন ডিসি এবং সহিংসতাকামীদের থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন মেয়র।

পুলিশ প্রধান, রবার্ট কেন্টি আগ্নেয়াস্ত্র নিয়ে শহরে প্রবেশ নিষিদ্ধ করেছেন। সশস্ত্র লোকজনের শহরে ঢোকার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে বলে জানিয়েছেন তিনি। অন্যদিকে ট্রাম্প এই বিক্ষোভের প্রতি সমর্থন জানিয়ে শামিল হতে চেয়েছেন। টুইটারে দেয়া বার্তায় তিনি বলেন, আমি থাকবো সেখানে, এটা এক ঐতিহাসিক দিন।

রিপাবলিকান শিবির অভিষেকে ঝামেলা করতে চাইলেও জো বাইডেন ও কমলা হ্যারিসের অভিষেক অনুষ্ঠানে অংশ নেবেন সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ বুশ।

এদিকে আইনশৃঙ্খলা রক্ষায় ডিসি মেয়র মুরিয়েল বাউজার অতিরিক্ত নিরাপত্তার ব্যাবস্থা গ্রহণ করেছেন। সন্ধ্যা ৬ টা থেকে ওয়াশিংটন ডিসিতে কারফিউ ঘোষণা দেওয়া হয়েছে।