করোনা নিষ্ফ্ক্রিয় করবে মাস্ক

ডেস্ক নিউজ

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ১১:৩৮ এএম, ১১ নভেম্বর ২০২০ বুধবার

করোনাভাইরাসের কারণে মাস্ক হয়ে গেছে মানুষের নিত্যসঙ্গী। তবে এই মাস্ক ভাইরাস বা জীবাণু ঠেকাতে কতখানি কার্যকর, তা নিয়ে রয়েছে বিতর্ক। এ পরিস্থিতিতে মাস্ক নিয়ে সুখবর দিলেন যুক্তরাষ্ট্রের গবেষকরা। তারা এমন একটি মাস্ক তৈরি করেছেন, যেটি করোনাসহ বিভিন্ন জীবাণু `নিষ্ফ্ক্রিয়` করতে সক্ষম।

যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির গবেষকরা এই মাস্ক তৈরি করেছেন। গবেষকরা এমন একটি পদ্ধতির প্রয়োগ ঘটিয়েছেন, যে পদ্ধতিতে রাসায়নিকভাবে মাস্কটি ড্রপলেটগুলোকে পরিবর্তিত করবে এবং সেগুলো কম সংক্রামক করে তুলবে। এই পদ্ধতির মাধ্যমে গবেষকরা ফেব্রিকগুলোকে জীবাণু ফিল্টারে পরিবর্তন করেন।

তাদের তৈরি মাস্ক ড্রপলেটগুলোকে স্যানিটাইজ করে বায়ুবাহিত রোগের সংক্রমণ ঝুঁকি অনেকাংশেই কমিয়ে দেয়। গবেষকরা পরীক্ষাগারে তাদের ধারণা প্রমাণ করার জন্য শ্বাস-প্রশ্বাস সংক্রান্ত বিভিন্ন ক্রিয়া (যেমন- শ্বাস নেওয়া, শ্বাস ত্যাগ করা, কাশি এবং হাঁচি দেওয়া) অনুকরণ করেন।

উদাহরণ হিসেবে তারা দেখান, ১৯ শতাংশ ফাইবারের ঘনত্বসমৃদ্ধ একটি লিন্টমুক্ত রুমাল ৮২ শতাংশ পর্যন্ত ড্রপলেট স্যানিটাইজ করতে পারে। গবেষকরা আরও জানান, নন-ওভেন ফেব্রিকের মাস্ক শ্বাস-প্রশ্বাসের প্রক্রিয়ায় বাধা হয়ে দাঁড়ায় না। একই সঙ্গে রাসায়নিকভাবে পরিবর্তিত মাস্কের কার্যকারিতাও ঠিক থাকে।