তানোরে অবৈধভাবে মাটি কেটে বিক্রি করায় দুই যুবকের সাজা

নিজস্ব প্রতিবেদক, তানোর

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৮:৩০ পিএম, ২৮ আগস্ট ২০২০ শুক্রবার

রাজশাহীর তানোরে খননযন্ত্র (ড্রেজার) দিয়ে অবৈধভাবে মাটি কেটে বিক্রি করার অপরাধে দুই যুবককে ছয় মাসের কারাদন্ড ও তিনটি গাড়ি জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার (২৮ আগস্ট) বেলা সাড়ে দশটার দিকে পৌরশহরের আকচা খাড়ি এলাকায় এই অভিযান চালানো হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও বিজ্ঞ ম্যাজিস্ট্রেট সুশান্ত কুমার মাহাতো। দন্ডপ্রাপ্ত দুই যুবকরা হলেন, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মিরাটুলী বাবিপুর এলাকার মালেকের ছেলে মেহেদী হাসান শিশির (২২) ও বিরামপুর মরদনা বাজার (রানিহাটি) এলাকার আব্দুর রহিমের ছেলে বাবু (২৭)। তারা দু’জনই ড্রেজারের মালিক।

তবে অবৈধভাবে মাটি কেটে বিক্রির মূল হোতা শরিফুল ও তার ভাই মোস্তাক এখনও পলাতক রয়েছে। এলাকাবাসী ও ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, কয়েক মাস ধরে আকচা খাড়ির দু’ধারে অবৈধভাবে ড্রেজার দিয়ে মাটি তুলে শরিফুল ও তার ভাই মোস্তাক বিভিন্ন জনের কাছে বিক্রি করে আসছিলেন।

এভাবে খাড়ির দু’ধারের মাটি উত্তোলনের কারণে আশপাশের ফসলি জমি হুমকির মুখে পড়ে। এর পরিপ্রেক্ষিতে এলাকাবাসী উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিত অভিযোগ দেন। এর ভিত্তিতে শুক্রবার বেলা সাড়ে দশটার দিকে ইউএনও সরেজমিনে গিয়ে অভিযোগের সত্যতা পান।

এ সময় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ড্রেজারের দুই মালিককে ছয় মাসের কারাদন্ড দেন। একই সঙ্গে মাটি পরিবহনের কাজে ব্যবহৃত তিনটি গাড়ি জব্দ করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন তানোর থানার অফিসার ইনর্চাজ (ওসি) রাকিবুল হাসান। ওসি বলেন, আইনী প্রক্রিয়া শেষে দন্ডপ্রাপ্ত দুই যুবককে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

স/র