বীর মুক্তিযোদ্ধা শওকত আলীর মৃত্যুতে চেয়ারম্যান হিরা বাচ্চুর শোক

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৫:১৪ পিএম, ১৬ নভেম্বর ২০২০ সোমবার | আপডেট: ০৬:৩২ পিএম, ১৬ নভেম্বর ২০২০ সোমবার

ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম আসামী, শরীয়তপুর-২ আসনের ৬ বারের নির্বাচিত সংসদ সদস্য, সাবেক ডেপুটি স্পীকার বীর মুক্তিযোদ্ধা কর্ণেল (অব:) শওকত আলীর মৃত্যুবরণ করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাজশাহী জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও পুঠিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান জি এম হিরা বাচ্চু।

আজ সোমবার স্থানীয় গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এই শোক প্রকাশ করেন চেয়ারম্যান। 

শোক বার্তায় চেয়ারম্যান হিরা বাচ্চু বলেন, ‘১৯৬৯ সালে তৎকালীন পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্ঠী কর্তৃক রাষ্ট্র বনাম শেখ মুজিবুর রহমান ও আগরতলা ষড়যন্ত্র মামলায় ২৬ নম্বর আসামি ছিলেন শওকত আলী। বঙ্গবন্ধুর সাথে প্রায় ১৩ মাস কারাগারে ছিলেন। ১৯৭১ মহান সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকালে তিনি মাদারীপুর এলাকার কমান্ডার পরে ২ নম্বর সেক্টরের অধীনে সাব-সেক্টরের কমান্ডার ও প্রশিক্ষণ কর্মকর্তা ছিলেন। তিনি ‘সত্য মামলা আগরতলা’, ইংরেজিতে ‘আর্মড কোয়েস্ট ফর ইনডিপেন্ডেন্স’, ‘কারাগারের ডায়েরী’, ‘বাংলাদেশের মুক্তির সংগ্রাম ও আমার কিছু কথা’, ‘গণপরিষদ থেকে নবম সংসদ’ শীর্ষক তথ্যবহুল বই রচনা করেন। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, মহান মুক্তিযুদ্ধ এবং সংসদীয় গণতন্ত্র শক্তিশালীকরণে তাঁর অবদান জাতি চিরকাল শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। তাঁর মৃত্যুতে দেশ একজন বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক ও প্রবীণ জননেতাকে হারালো।’

শোক বার্তায় চেয়ারম্যান মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও তাঁর শোক সন্তোপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

উল্লেখ্য,আজ সোমবার (১৬ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান বীর মুক্তিযোদ্ধা কর্ণেল (অব:) শওকত আলী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর।