ভারতের ৯৭ ভাগ নারী যা পছন্দ করেন না!

ডেস্ক নিউজ

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ১১:৫০ এএম, ৫ জুন ২০২১ শনিবার

ভারতে সম্প্রতি একটি স্বাস্থ্যবিষয়ক সমীক্ষায় দেখা গেছে, দেশটির কেবল পুরুষরাই নন, ৯৭ শতাংশ নারীই ঝুঁকিপূর্ণ যৌন সম্পর্কে অভ্যস্ত।  

 

বহু দেশেই বেশ কয়েক বছর ধরে চলছে ‘কনডমোলজি’র সমীক্ষা। ভারতে এই প্রথম। সেই সমীক্ষাতেই ভারতীয়দের কনডম ব্যবহার নিয়ে বেশ কয়েকটি তথ্য উঠে এসেছে।

‘কনজিউমার, কনডম অ্যান্ড সাইকোলজি’- এই শব্দত্রয়কে সংক্ষিপ্ত করে বানানো হয়েছে ‘কনডমোলজি’। কনডমের বাজারের সবচেয়ে বড় অংশীদার এবং তাদের সহযোগী প্রতিষ্ঠানগুলো যৌথভাবে ‘কনডম অ্যালায়েন্স’ নামে একটি দল তৈরি করেছে।

দলটি এই বিষয় নিয়ে একটি সমীক্ষা চালিয়ে পরিসংখ্যান তুলে ধরেছে। তার উপর ভিত্তি করেই তৈরি হয়েছে এই ‘কনডমোলজি’র রিপোর্ট।

এ রিপোর্ট অনুসারে, ভারতীয় পুরুষরা কনডম ব্যবহারে আগ্রহী নন। ২০ থেকে ২৪ বছর বয়সি পুরুষদের মধ্যে যারা নিয়মিত যৌন সম্পর্কে লিপ্ত, তাদের ৮০ শতাংশই কনডম ব্যবহার করেন না। এমনকি মাত্র ৩ শতাংশ নারী কনডম ব্যবহারে ইচ্ছুক অর্থাৎ ৯৭ ভাগ নারীই তা পছন্দ করেন না।

জনসংখ্যা নিয়ন্ত্রণে, অবাঞ্ছিত গর্ভধারণ এড়াতে, সুস্থ যৌনস্বাস্থ্য বজায় রাখতে কনডম ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ- এই কথা মাথায় রেখে ভারতেও ‘কনডমোলজি’র সমীক্ষা চালানো হয়েছে।

দেশটির মোট জনসংখ্যার প্রায় ৬৫ শতাংশেরই বয়স ২৪ বা তার নিচে। এমন একটি দেশে কনডম নিয়ে সচেতনতা বা কনডম ব্যবহারে উৎসাহ একেবারেই তলানিতে।