মেসিদের ‘কলিজা খাওয়ার’ হুমকি বলিভিয়ার

ডেস্ক নিউজ

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৬:২৮ পিএম, ১৩ অক্টোবর ২০২০ মঙ্গলবার

কাতার বিশ্বকাপের বাছাইপর্বের প্রথম ম্যাচে জয় পেয়েছে আর্জেন্টিনা। ইকুয়েডরকে সহজে হারিয়েছে তারা। বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচে বুধবার দিবাগত রাত ২টায় বলিভিয়ার মুখোমুখি হবে আলবেসেলেস্তেরা। ইকুয়েডরের চেয়ে এই ম্যাচটা আর্জেন্টিনার কাছে সহজ হওয়ার কথা।

কিন্তু মেসিদের জন্য ম্যাচটা অনেক কঠিন। কারণ বলিভিয়ার সবচেয়ে বড় স্টেডিয়াম লা পেজে ম্যাচটা অনুষ্ঠিত হবে। সমুদ্র পৃষ্ঠ থেকে মাঠটা ৩ হাজার ৬৬৭ মিটার উঁচুতে। ভিনদেশিদের জন্য এই মাঠে তাই নিঃশ্বাস নেওয়া খুবই কষ্টকর।

২০০৯ সালে এই মাঠে আর্জেন্টিনাকে ৬-১ গোলে ধসিয়ে দিয়েছিল বলিভিয়া। এছাড়া আর্জেন্টিনার বিপক্ষে ঘরের মাঠে সর্বশেষ লড়াইয়েও জয় পেয়েছে বলিভিয়া। ২০১৭ সালের ওই ম্যাচে ২-০ গোলে জয় পায় স্বাগতিক বলিভিয়া। সেটাই সাহস দিচ্ছে বলিভিয়া কোচ সিজার ফেরিয়াসের।

তিনি বলেছেন, ‘হার্নান্দো সাইলেসের লা পেজ স্টেডিয়ামে খেলা অন্য শহরের মতো নয়। এখানে অন্য শহরের মতো কিছুতে মিল নেই। বলিভিয়ানদের এখানে খেলার সময় তাই ছোট খাটো বিষয় নিয়ে ভাবা বন্ধ করতে হবে। তারা আমাদের খারাপ বললে বলুক। আমরা প্রতিপক্ষের কলিজা খাওয়ার মানসিকতা নিয়েই মানবো।’

 

বলিভিয়া ব্রাজিলের মাঠে তাদের বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম ম্যাচে ৫-০ গোলে বিধ্বস্ত হয়েছে। তারপরও আর্জেন্টিনার বিপক্ষে ঘরের মাঠে ঘুরে দাঁড়ানোর ব্যাপারে আশাবাদী তারা। কারণ অতি উচ্চতার ওই স্টেডিয়াম। ২০১৩ সালে লা পেজে খেলতে এসে মাঠেই বমি করে ফেলেছিলেন লিওনেল মেসি। ডি মারিয়াকে অক্সিজেন মাস্ক পরাতে হয়েছিল। এবার তাই মেসি-মার্টিনেজরা পরিকল্পনার অংশ হিসেবে ম্যাচের আগে দুই রাত বলিভিয়ায় অবস্থান করছেন।