রাজশাহী বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৭২৯ জন

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৬:২৭ পিএম, ৩০ জানুয়ারি ২০২১ শনিবার

রাজশাহী শিক্ষাবোর্ডে এবার এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৭২৯ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল ৬ হাজার ৭২৯ জন।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, এবার ১ লাখ ৪৯ হাজার ৯৭৩ জন পরীক্ষার্থী ফরম পূরণ করেছিলেন। গত বছরের এপ্রিল মাসে এই পরীক্ষা হওয়ার কথা ছিলো। কিন্তু করোনার কারণে পরীক্ষা হয়নি। জেএসসি ও এসএসসির ফলাফল মূল্যায়ন করে এবারের ফলাফল তৈরি করা হয়েছে।

গত বছরের ১ এপ্রিল থেকে পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের মহামারির কারণে তা আর নেওয়া যায়নি। সে কারণে জেএসসি এবং এসএসসির ফলাফলের গড় করে ২০২০ সালের এইচএসসির ফল নির্ধারণ করা হয়েছে। পরীক্ষা ছাড়া ফল প্রকাশের জন্য আইনও সংশোধন করতে হয়েছে।

পরীক্ষা না নিয়ে ফল প্রকাশে আইন সংশোধনের পর শনিবার একযোগে ১১টি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হলো।

সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে যুক্ত হয়ে এই পরীক্ষার ফল প্রকাশ করেন। প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী দীপু মনি শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের কাছ থেকে এইচএসসির ফলের সারসংক্ষেপ গ্রহণ করেন।

আগের পরীক্ষার ভিত্তিতে করা মূল্যায়নে এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন শিক্ষার্থী। গতবছর এইচএসসি ও সমমানে পাসের হার ছিল ৭৩ দশমিক ৯৩ শতাংশ এবং জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ৪৭ হাজার ২৮৬।