রুয়েটে কেটে ফেলা হচ্ছে অর্ধশতাব্দী প্রাচীন ৫০ গাছ

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৬:২৬ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২১ বৃহস্পতিবার

বহুতল ভবন নির্মাণ করতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) কেটে ফেলা হচ্ছে অর্ধশতাব্দী প্রাচীন ৫০টি গাছ। ইতোমধ্যে ১৫টি গাছ কেটে ফেলা হয়েছে। বাকি ৩৫টি গাছও কেটে ফেলার তোড়জোড় চলছে।

রুয়েট কর্তৃপক্ষ জানিয়েছে,৬০০ কোটি টাকার উন্নয়ন প্রকল্পের অংশ হিসেবে ১০টি বহুতল ভবন নির্মাণ করতে এই গাছ কাটা হয়েছে।

        

তবে পরিবেশবিদরা বলছেন, প্রাচীন গাছগুলোকে বাঁচিয়ে রেখেও উন্নয়ন সম্ভব। গাছগুলো কাটা ঠিক হয়নি। অবিলম্বে গাছ কাটা বন্ধ করতে হবে। গাছ অক্সিজেন দিয়ে মানুষের জীবন বাঁচায়। গাছ পাখির আবাস।

     

বৃহস্পতিবার সকালে গাছ কাটার খবরে গণমাধ্যম কর্মীরা রুয়েটে যান।

সেখানে গাছ কিনতে আসা ইউসুফ আলী জানান, তিনি শুধু গাছের ডালপালা কিনেছেন। এর কিছুক্ষণের মধ্যেই তিনি শ্রমিকদের নিয়ে সটকে পড়েন।

        

এবিষয়ে রুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. সেলিম হোসেন বলেন, রুয়েটের অবকাঠামো উন্নয়নের জন্য ৬শো কোটি টাকা বরাদ্দ এসেছে। এই প্রকল্পের আওতায় ১০টি বহুতল ভবন নির্মাণ করা হচ্ছে। রুয়েটের পুরো ক্যাম্পাসেই অসংখ্য গাছ রয়েছে। সেজন্য যেখানেই আমরা ভবন বানাই না কেন কিছু গাছ কাটতেই হবে। এখন যেখানে গাছ কাটা হচ্ছে সেখানে একটি ১০তলা ভবন নির্মাণ করা হবে।

এর আগে গত ৪ সেপ্টেম্বর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ড্রেনেজ ব্যবস্থা উন্নয়নের জন্য একটি অর্জুন গাছ কেটে ফেলা হলে নিচে পড়ে মারা যান শামুকখোল পাখির শতাধিক বাচ্চা। এতে পরিবেশবিদরা তীব্র নিন্দা জানান।